scorecardresearch

বড় খবর

ব্রহ্মস মিসাইল কিনছে ফিলিপিন্স, ভারতের সঙ্গে রেকর্ড ২৮১৬ কোটির চুক্তি

এটাই ভারতের প্রথম বড় প্রতিরক্ষা রফতানি হতে চলেছে।

BrahMos Missile
ব্রহ্মস মিসাইল

বিশ্বের বাজারে এবার ছড়িয়ে পড়বে ভারতের সমরাস্ত্র-প্রযুক্তি। আন্তর্জাতিক স্তরে প্রতিরক্ষা সরঞ্জাম রফতানিতে বিরাট পদক্ষেপ ভারতের। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ব্রহ্মস মিসাইল এবার কিনছে ফিলিপিন্স। প্রশান্ত মহাসাগরীয় এই দেশ ভারতের সঙ্গে রেকর্ড ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২,৮১৬ কোটি টাকা।

এটাই ভারতের প্রথম বড় প্রতিরক্ষা রফতানি হতে চলেছে। ভারতের ব্রহ্মস এরোস্পেসের তৈরি এই মিসাইল কিনছে ফিলিপিন্স। শুক্রবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, ব্রহ্মস এরোস্পেস প্রাইভেট লিমিটেড ফিলিপিন্স প্রজাতন্ত্রের জাতীয় প্রতিরক্ষা বিভাগের সঙ্গে একটি চুক্তি করেছে ২৮ জানুয়ারি। অ্যান্টি শিপ মিসাইল সিস্টেম তারা কিনছে।

এই ব্রহ্মস এরোস্পেস লিমিটেড ডিআরডিওর সঙ্গে যৌথ উদ্যোগে এই মিসাইল সিস্টেম তৈরি করে। ভারত সরকারের প্রতিরক্ষা সরঞ্জাম রফতানির উদ্যোগের ক্ষেত্রে এটা বড় ধাপ অতিক্রম করা হবে এই চুক্তির মধ্যে দিয়ে। এদিন, সরকারি ভাবে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফিলিপিন্স গত ৩১ ডিসেম্বর চুক্তির জন্য সায় দিয়েছিল। তাদের জাতীয় প্রতিরক্ষা বিভাগ ব্রহ্মস এরোস্পেস লিমিটেডকে চিঠি দিয়ে জানায় চুক্তির কথা।

আরও পড়ুন উপেক্ষিত রাজনাথের পরামর্শ, প্রচারে বিরোধীদের আক্রমণে মুখ্যমন্ত্রীর মুখে ফের জিন্না

জানা গিয়েছে, ফিলিপিন্সের নৌসেনায় অন্তর্ভুক্ত হবে এই অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম। ফিলিপিন্স প্রথম দেশ হিসাবে ভারতের কাছ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কিনছে। দক্ষিণ-এশিয়ার আরও অনেক দেশ ইতিমধ্যেই এই মিসাইল সিস্টেম কেনার আগ্রহ দেখিয়েছে। তার মধ্যে ভিয়েতনাম এবং থাইল্যান্ডও রয়েছে। দক্ষিণ চিন সাগর এবং প্রশান্ত মহাসাগরে চিনের আগ্রাসনের জন্য জলপথে দক্ষিণ-এশিয়ার দেশগুলি নৌসেনাকে ঢেলে সাজাচ্ছে।

ভারতের মতো ফিলিপিন্সেরও চিনের সঙ্গে সম্পর্ক শীতল। দক্ষিম চিন সাগরে বেজিং আগ্রাসী মনোভাব দেখাচ্ছে। একইসঙ্গে চিনা সন্ত্রাসী জলদস্যু বাহিনী দ্য লিটিল ব্লু-মেনরাও ফিলিপিন্সের মাথাব্যথার কারণ হয়েছে। ফিলিপাইন মৎস্যজীবিরা তাদের দৌরাত্ম্যের শিকার। নৌসেনা দিয়ে চিনা জলদস্যুদের শায়েস্তা করতে এই অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম কাজে দেবে ফিলিপিন্সের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Philippines to buy brahmos missile system from india for 375 million