scorecardresearch

বড় খবর

AICTE: এখন থেকে বি.টেক পড়তে লাগবে না ফিজিক্স-ম্যাথ

একাদশ-দ্বাদশে অঙ্ক কিংবা পদার্থবিদ্যা নিয়ে পড়েনি এমন পড়ুয়া ভর্তি হতে পারবেন বি.টেকে

প্রতীকী ছবি।

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হতে পড়ুয়াদের বড়সড় সুযোগ করে দিল এআইসিটিই (AICTE)। কারিগরি বা ইঞ্জিরিয়ারিং শিক্ষায় স্নাতকে ভর্তি হতে এবার পদার্থবিদ্যা (Physics) এবং অঙ্ক (Math) না থাকলেও চলবে। এমন গাইডলাইন সম্প্রতি প্রকাশ করেছে এআইসিটিই। অর্থাৎ একাদশ-দ্বাদশে অঙ্ক কিংবা পদার্থবিদ্যা নিয়ে পড়েনি এমন পড়ুয়া ভর্তি হতে পারবেন বি.টেকে। তবে ইঞ্জিয়ারিংয়ের সব ক্ষেত্রে নয় শুধু টেক্সটাইল ইঞ্জিয়ারিং আর বায়োটেকনোলজির স্নাতকে এই চার মিলবে। কলেজগুলোকে এই মর্মেই নির্দেশ দিয়েছে এআইসিটিই।   

এই সংশোধনী প্রসঙ্গে সংসদের চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে বলেছেন, ‘কোন শিক্ষা প্রতিষ্ঠানকে এই নির্দেশ পালনে জোর করা হবে না। বি.টেক আর বিই-তে ভর্তির ক্ষেত্রে এই সংশোধনী মানা যেতে পারে। কলা, বাণিজ্য কিংবা বায়ো সায়েন্সের পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য ইঞ্জিয়ারিং পড়তে আগ্রহী হলে, তাঁদের এই সংশোধনী উৎসাহ দেবে। পাশাপাশি স্নাতক স্তরে অত্যাবশক নয় এমন বিষয়ের ওপর থেকে তাঁদের আতঙ্ক দূর করবে।‘   

তবে প্রথম থেকেই যারা পদার্থ বিদ্যা ও অঙ্ক চর্চা করে এসেছে, তাঁদের ক্ষেত্রে এই সংশোধনী কার্যকর নয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে স্নাতকস্তরে কেউ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে চাইলে তাঁর একাদশ-দ্বাদশে ফিজিক্স আর অঙ্ক থাকা বাধ্যতামূলক। এমনটাই জানিয়েছেন অনিল সহস্রবুদ্ধে।  

বিষয়টি পরিষ্কার করতে তিনি বলেছেন, ‘ধরুন কোনও শিক্ষা প্রতিষ্ঠান মনে করছে এই দুটি বিষয় ইঞ্জিয়ারিংয়ের বিশেষ বিভাগে আবশ্যিক নয়, তখন স্কুলশিক্ষায় পদার্থবিদ্যা কিংবা অঙ্ক থাকা আবশ্যিক নয়। সেক্ষেত্রে এআইসিটিই-র সংশোধিত রুলবুক মেনে ছাত্র ভর্তি নিতে পারবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সেক্ষেত্রে যোগ্যতা হিসেবে দেখা হতে পারে স্কুলশিক্ষায় ঘোষিত ১৪টি বিষয়ের মধ্যে অন্তত ৩টি পড়েছে কিনা সেই পড়ুয়া।‘

কী সেই ১৪টি বিষয়। এআইসিটিই সূত্রে খবর, ফিজিক্স, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রনিক্স, তথ্য-প্রযুক্তি, বায়োলজি, ইনফর্মেটিকস প্র্যাকটিস, বায়োটেকনোলজি, টেকনিকাল ভোক্যাশনাল সাবজেক্ট, কৃষিবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ এবং আন্ত্রেপ্রেনিউয়ারশিপ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Physics and math are no longer mandatory during b tech studies says aicte national aicte