scorecardresearch

বড় খবর

নির্বাচনী ইস্তেহার নিয়ন্ত্রণে চাই আইনি পদক্ষেপ, সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের

ভোটে এলেই ইস্তেহারে প্রতিশ্রুতির বন্যা। তারপর সেই প্রতিশ্রুতির বেশিরভাগই থেকে যায় ছাপা অক্ষরেই। এই অবস্থার বদল চেয়ে জনস্বার্থ মামলা।

supreme Court upholds central govts decision on OROP for defence forces
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

ভোটে এলেই ইস্তেহারে প্রতিশ্রুতির বন্যা। তারপর সেই প্রতিশ্রুতির বেশিরভাগই থেকে যায় ছাপা অক্ষরেই। এই অবস্থার বদল চেয়ে জনস্বার্থ মামলা হল সুপ্রিম কোর্ট। মামলাকারী অশ্বিনী কুমার উপাধ্যায়ের আর্জি, ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ণে জন্য কমিশন ও কেন্দ্রকে নির্দেশ দিক শীর্ষ আদালত। প্রতিশ্রুতির প্রতি দায়বদ্ধ থাকতে হবে রাজনৈতিক দলগুলিকে।

ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ণে রাজনৈতিক দল ব্যর্থ হলে তার প্রতীকের অনুমোদন বাতিলের দাবিও তোলা হয়েছে। আবেদনে মামলাকারীর দাবি, রাজনৈতিক দলগুলি ভোটের আগে ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতিপূরণ করছে কিনা তার নজরদারিতে এতদিন কোনও পদক্ষেপ করেনি কেন্দ্র ও কমিশন।

মামকারী আবেদনে বলেছেন, ‘নির্বাচিত হলে কোনও রাজনৈতিক দল কোন দিশায় এগোবে তার ইস্তেহারে উল্লেখ থাকে। রাজনৈতিক দল কী উদ্দেশ্যে কাজ করবে তার লিখিত দলিল হল ইস্তহার। রাজনৈতিক দলগুলিকে অতিরঞ্জিত প্রতিশ্রুতি দেওয়া থেকে বিরত থাকতে হবে, কারণ আর্থিক সঙ্কটের সময়ে রাষ্ট্রীয় তহবিলে সঞ্চিত জনসাধারণের অর্থের বোঝা হতে পারে। তবে, সমস্ত প্রতিশ্রুতি যে দুর্নীতিগ্রস্ত নয়, কিন্তু বশিরভাগই যেহুতু বাস্তবায়িত হয়না তাই এই বিষয়ে নির্বাচন কমিশনের নির্দেশিকা থাকা উচিত।’

উদাহরণ হিসাবে একটি মামলার দিকে ইঙ্গিত করেছেন কুমার। পিটিশনে বলা হয়েছে যে আম আদমি পার্টি ২০১৩, ২০১৫ ও ২০২০ নির্বাচনী ইশতেহারে জনলোকপাল বিল-স্বরাজ বিলের প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু তা কার্যকর করার জন্য এখনও কিছুই করেনি। বিজেপি এক দেওয়ানি আইনের কথা বললেও তা এখনও বাস্তবায়িত হয়নি। যা নিয়েও সরব মামলাকারী অশ্বিনী কুমার উপাধ্যায়।

একই ঘটনা সব রাজ্যেই ঘটছে। কারণ কেন্দ্র রাজনৈতিক দলগুলির নির্বাচনী ইশতেহার নিয়ন্ত্রণে কোনও আইন তৈরি করেনি। অন্যদিকে কমিশনও কোনও নির্দেশিকা দেয়নি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pil in sc seeks steps to legally enforceable regulate poll manifesto