scorecardresearch

বড় খবর

এয়ারপোর্ট-বিমানে বাজানো হোক ভারতীয় সঙ্গীত, নির্দেশ কেন্দ্রীয় মন্ত্রকের

ভারতীয় সঙ্গীতের জন্য এবার ব্যাট ধরল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক।

এয়ারপোর্ট-বিমানে বাজানো হোক ভারতীয় সঙ্গীত, নির্দেশ কেন্দ্রীয় মন্ত্রকের
প্রতীকী ছবি

দেশের ধর্মীয়-সামাজিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হিসাবে এর সূচনা হয়েছিল। সেই ভারতীয় সঙ্গীতের জন্য এবার ব্যাট ধরল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিসার্চ বা আইসিসিআর-এর আবেদনকে উদ্ধৃত করে মন্ত্রক সমস্ত বিমানবন্দর এবং ভারতীয় বিমান সংস্থাকে এয়ারপোর্ট চত্বরে এবং বিমানে ভারতীয় সঙ্গীত বাজানোর নির্দেশ দিল মন্ত্রক।

মন্ত্রকের যুগ্ম সচিব ঊষা পাধি একটি চিঠিতে লিখেছেন, বিমান সংস্থা থেকে শুরু করে এয়ারপোর্ট, বিভিন্ন দেশে দেশীয় সংস্কৃতিকে তুলে ধরা হয়। যেমন মার্কিন বিমান সংস্থায় জ্যাজ, অস্ট্রিয়ান বিমান সংস্থায় মোজার্ট বা মধ্য প্রাচ্যের দেশের বিমান সংস্থা আরব সঙ্গীত বাজানো হয়। কিন্তু ভারতীয় বিমান সংস্থাগুলি বিমান ভারতীয় সঙ্গীত বাজানোয় অনীহা প্রকাশ করে। যেখানে আমাদের সঙ্গীতের একটি ঐতিহ্য আছে এবং এই সংস্কৃতির জন্য প্রত্যেক ভারতীয় গর্ববোধ করেন।

তিনি নির্দেশিকায় আরও লিখেছেন, আইসিসিআর-এর তরফে বিমান পরিবহন মন্ত্রক সমস্ত এয়ারপোর্ট এবং বিমান সংস্থাকে অনুরোধ করছে বিমানবন্দর চত্বর এবং বিমানে ভারতীয় সঙ্গীত বাজান। উল্লেখ্য, ভারত সরকারের অধীনে বিদেশ মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন আইসিসিআর একটি স্বায়ত্বশাসিত সংস্থা। গত ২৩ ডিসেম্বর তারা অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে চিঠি লিখে ভারতীয় সঙ্গীত বাজানোর অনুরোধ করে।

আরও পড়ুন ভোটকর্মীরা এখন ফ্রন্টলাইন কর্মী, নিতে পারবেন তৃতীয় ডোজ: স্বাস্থ্য সচিব

এই চিঠিটি গত সপ্তাহে রাজ্যসভার সাংসদ তথা আইসিসিআর-এর সভাপতি বিনয় সহস্রবুদ্ধে মন্ত্রীকে দেন। সিন্ধিয়া আইসিসিআর-এর হেড কোয়ার্টারে যান ওইদিনই। যেখানে ভারতীয় সঙ্গীতকে প্রোমোট করার জন্য নানান মতামত দেওয়া হয় তাঁকে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Play indian music in aircraft and airports says civil aviation ministry