scorecardresearch

বড় খবর

জোর করে ধর্মান্তকরণ, কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

ধর্মান্তকরণ দেশের একটি জ্বলন্ত সমস্যা। এখনও জোর করে ধর্মান্তকরণের একাধিক অভিযোগ সামনে আসে।

জোর করে ধর্মান্তকরণ, কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট।

জোর করে ধর্মান্তকরণে কেন্দ্র-রাজ্যকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিক সুপ্রিম কোর্ট, এমনই আর্জি জানিয়ে শীর্ষ আদালতে আবেদন এক আইনজীবীর। ভয় দেখিয়ে বা উপহারের টোপ দিয়ে বা আর্থিক সুবিধা দিয়ে ধর্মান্তকরণ নিয়ন্ত্রণে কী কী কঠোর পদক্ষেপের নির্দেশ দেওয়া যেতে পারে সেব্যাপারে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত।

ধর্মান্তকরণ দেশের একটি জ্বলন্ত সমস্যা। এখনও ধর্মান্তকরণের একাধিক অভিযোগ সামনে আসে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই এবার বিচারপতি এম আর শাহ এবং কৃষ্ণা মুরারির ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকার, স্বরাষ্ট্র মন্ত্রক এবং আইন ও বিচার মন্ত্রককে নোটিশ জারি করেছে। ১৪ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট সব পক্ষকে জবাব দিতে বলেছে শীর্ষ আদালত।

আরও পড়ুন- ভারী বৃষ্টিপাতের জেরে অবরুদ্ধ দিল্লি! জারি হলুদ সতর্কতা, নয়ডায় বন্ধ স্কুল

ধর্মান্তকরণে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়। সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এব্যাপারে পদক্ষেপ করুক, এমনই আর্জি জানিয়েছিলেন আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়। সেই আবেদনের ভিত্তিতেই এবার কেন্দ্র ও রাজ্য সরকারগুলির মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট। আদালতে আবেদনে আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় বলেন, ”এটি একটি দেশব্যাপী সমস্যা। যার অবিলম্বে মোকাবিলা করা দরকার।

আদালতে অভিযোগ জানিয়ে আইনজীবী অশ্বিনী কুমার বলেন, “প্রতি সপ্তাহে গোটা দেশ থেকে এমন বহু অভিযোগ আসে। ভয় দেখিয়ে, হুমকি দিয়ে, প্রতারণা করে ধর্মান্তরিত করা হয়। অনেক ক্ষেত্রে উপহার এবং আর্থিক সুবিধার টোপ দিয়েও ধর্মান্তকরণ চলে। এমনকী কালা জাদু, কুসংস্কারের বলেও ধর্মান্তরিত করা হয়। কেন্দ্র এবং রাজ্য কেউই এই বিপদ বন্ধের জন্য কঠোর পদক্ষেপ করেনি।” এবার সুপ্রিম কোর্টকেই এব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নিতে আবেদন জানিয়েছেন আইনজীবী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Plea seeking action against forced religious conversion sc notice to centre494631