লিঙ্গ নিরপেক্ষ ধর্ষণ আইনের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

রঞ্জন গগৈ বলেন, "আমরা বিষয়টিতে এই পর্যায়ে হস্তক্ষেপ করতে চাই না। সংসদকে এ ক্ষেত্রে দায়িত্ব নিতে হবে (আইন সংশোধনের জন্য)"।

By: New Delhi  November 12, 2018, 1:51:49 PM

ধর্ষণ সংক্রান্ত আইন লিঙ্গ নিরপেক্ষ করার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। আবেদনে বলা হয়, ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ৩৭৫ ধারায় উল্লিখিত আইন লিঙ্গ নিরপেক্ষ নয়, তাই তা বাতিল করা হোক। কিন্তু, এই বিষয়টির জন্য সুপ্রিম কোর্ট উপযুক্ত মঞ্চ নয় বলে সোমবার আবেদনটি খারিজ করে দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর ডিভিশন বেঞ্চ। এরপরই রঞ্জন গগৈ বলেন, “আমরা বিষয়টিতে এই পর্যায়ে হস্তক্ষেপ করতে চাই না। সংসদকে এ ক্ষেত্রে দায়িত্ব নিতে হবে (আইন সংশোধনের জন্য)”। ধর্ষণের আইনকে লিঙ্গ নিরপেক্ষ করার অবেদনটি করেছিল ‘ক্রিমিনাল জাস্টিস সোসাইটি অফ ইন্ডিয়া’।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে যৌন হেনস্থার আইনের লিঙ্গ নির্দিষ্ট চরিত্রের বিরুদ্ধে দায়ের হওয়া এক আবেদনের প্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট প্রশ্ন তোলে। উল্লেখ্য, এই মামলার ক্ষেত্রে দিল্লি হাইকোর্টের নিয়োগ করা দুই আদালত বন্ধুর মধ্যে একজন বলেন, দেশের আইনে এ ধরনের পরিবর্তনের জন্য এটা সম্ভবত সঠিক সময় নয়। এরপরই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি গীতা মিত্তল এবং বিচারপতি সি হরি শঙ্করের ডিভিশন বেঞ্চ জানতে চায়, দেশে কি আদৌ এমন সময় আসবে যখন ধর্ষণ এবং এর শাস্তির ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধি ‘লিঙ্গ নিরপেক্ষ’ আইন তৈরি করতে পারবে? তবে দুই আদালত বন্ধুই স্বীকার করেন যে, এ বিষয়ে ‘লিঙ্গ নিরপেক্ষ’ হওয়াটাই বিশ্ব দৃষ্টিভঙ্গি।

আরও পড়ুন- কাঠগড়ায় বরকতি, টিপু সুলতান মসজিদে একাধিক অবৈধ বিয়ে দেওয়ার অভিযোগ

ধর্ষণ আইন লিঙ্গ নিরপেক্ষ করার প্রস্তাবের ক্ষেত্রে কেন্দ্রের জাবাবও তলব করেছিল দিল্লি হাইকোর্ট।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Plea seeking gender neutral rape laws refused in supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X