বড় খবর

পিএম কেয়ার-এর অর্থ এনডিআরএফ তহবিলে জমার প্রয়োজন নেই: সুপ্রিম নির্দেশ

পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে পাঠানো হোক- এই আবেদন করে কেন্দ্রের বিরুদ্ধে এক এনজিও-র জনস্বার্থ মামলা দাখিল করে।

সুপ্রিম কোর্ট

পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে জমা করার দরকার নেই। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে পাঠানো হোক- এই আবেদন করে কেন্দ্রের বিরুদ্ধে এক এনজিও জনস্বার্থ মামলা দাখিল করে। এদিন সুপ্রিম কোর্ট সেই এই মামলা খারিজ করে দেয়।

সুপ্রিম কোর্টে এনজিও আবেদনে জানায়, করোনা মহামারীর আবহে পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে পাঠানো হোক। কেন্দ্র পি কেয়ারে জমা পড়া অর্থের বিষয়ে সঠিক তথ্য দিচ্ছে না বলেও অভিযোগ করা হয়।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২০১৯ বিপর্যয় মোকাবিলা আইন কোভিড-১৯ মোকাবিলার জন্য যথেষ্ট। এর জন্য কোনও নতুন পরিকল্পনার প্রয়োজন নেই। প্রয়োজনে স্বেচ্ছায় এনডিআরএফ-কে অর্থ সব সময় দওয়া যায় বলে জানিয়েছে দেশের শীর্ষ আদালত। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায়,পিএম কেয়ার-এর সংগ্রহিত তহবিল ও জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিল সম্পূর্ণ পৃথক। পিএম কেয়ার-এর তহবিল বিভিন্ন স্বেচ্ছাসেবী ট্রাস্টের দান। এভাবে অনুদানের টাকা এনডিআরএফ কে দেওয়া যায় না। তাই তহবিল স্থানান্তরের প্রয়োজন নেই।

পাব্লিক চ্যারিটেবল ট্রাস্ট হিসেবে ২৮ মার্চ পিএম কেয়ার তহবিল গড়ে তোলা হয়। যার প্রাথমিক লক্ষ্য হল, কোভিড-১৯ -এর মতো কোনও আপদকালীন বা সঙ্কটজক পরিস্থিতি মোকাবিলা করা।

শুনানিতে সরকারের পক্ষর যুক্তি ছিল, ‘পিএম কেয়ার একটি অনুদানের ফান্ড। এর অর্থ সরাসরি জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে স্থানান্তর করানো যায় না। এই আবেদন মেনে নেওয়া যায় না ও ৩২ নম্বর ধারা অনুযায়ী এর কোনও যুক্তিও নেই। ২০০৫ সালের আইন সম্পূর্ণ পৃথক। সুতরাং গোটা আবেদনই ভুল ধারণাবশত।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm cares funds need not be transferred to ndrf supreme court

Next Story
পণ্ডিত যশরাজের জীবনাবসানPandit Jasraj
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com