বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

উৎসবের মরশুমে করোনা পরিস্থিতি পর্যালোচনায় বৈঠক প্রধানমন্ত্রীর! খোঁজ নিলেন টিকাকরণের

Covid Update: চলতি সপ্তাহেই স্বাস্থ্য মন্ত্রক উৎসবের মরশুমে কোভিড বিধি মানার পরামর্শ দিয়েছে।

Covid-19, Prime Minister Modi, Buddha Purnima, Vaccine
ফাইল ছবি।

Covid Update: দেশের করোনা পরিস্থিতি এবং টিকাকরণ সম্বন্ধে খোঁজ নিতে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী। চলতি সপ্তাহেই স্বাস্থ্য মন্ত্রক উৎসবের মরশুমে কোভিড বিধি মানার পরামর্শ দিয়েছে। দেশ থেকে এখনও দ্বিতীয় ঢেউ নির্মূল হয়নি। এমন সতর্কবার্তাও জানিয়েছে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

এদিকে, করোনা টিকার প্রথম ডোজ ৯৬% মৃত্যু আটকে দিয়েছে আর দুটি ডোজ ৯৭% মৃত্যু আটকে দিয়েছে। বৃহস্পতিবার এই দাবি করেন আইসিএমআর ডিজি বলরাম ভার্গব। পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেছেন, ’৯৬.৬% মৃত্যু আটকে দিয়েছে কোভিডের একটি ডোজ। আর দুটি ডোজ আটকে দিয়েছে ৯৭.৫% মৃত্যু।‘

অপরদিকে বুধবার পর্যন্ত ৭৩ কোটি টিকাকরণ সম্পন্ন হয়েছে দেশে। মঙ্গলবার ৭১ কোটির বেঞ্চমার্ক পার করেছে গণটিকাকরণ। এখনও পর্যন্ত ৫৮% প্রাপ্তবয়স্ক করোনার একটি ডোজ পেয়েছেন আর ১৮% পেয়ে গিয়েছেন দুটি ডোজ। সম্প্রতি এই দাবি করেছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি দেশ থেকে এখনও দ্বিতীয় ঢেউ নির্মূল হয়নি। তাই উৎসবের মরশুমে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মন্ত্রক।

পরিসংখ্যানে উল্লেখ, দেশের এখন ৩৫টি এমন জেলা রয়েছে যেখানে ১০%-এর বেশি সংক্রমণ আর ৩০টি এমন জেলা রয়েছে যেখানে ৫-১০%-এর মধ্যে সংক্রমণ। অপরদিকে, বুধবার বেশ খানিকটা বাড়ল দেশের দৈনিক সংক্রমণ। ৪৩ হাজারেরও বেশি মানুষ একদিনে করোনা আক্রান্ত হলেন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি আরও ৩৩৮। সব মিলিয়ে বুধবার পর্যন্ত দেশে করোনা আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ৩ কোটি ৩১ লক্ষ ৩৯ হাজার ৯৮১। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৪১ হাজার ৭৪৯।

বেশ কয়েকদিন ধরেই দেশের দৈনিক করোনা সংক্রণ ৪০ হাজারের নিচে ছিল। প্রতিদিন ওঠানামা করছিল সংক্রমণ-গ্রাফ। তবে বুধবার এক ধাক্কায় সংক্রমণ ছাড়াল ৪৩ হাজারের গণ্ডি। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে করোনা আক্রান্ত হলেন ৪৩ হাজার ২৬৩ জন, মৃত্যু ৩৩৮ জনের। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে এই মুহূর্তে করোনা অ্যাক্টিভ কেস ৩ লক্ষ ৯৩ হাজার ৬১৪। ইতিমধ্যেই ৩ কোটি ২৩ লক্ষ ৪ হাজার ৬১৮ জন করোনামুক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টাতেই দেশে করোনামুক্ত হয়েছেন ৪০ হাজার ৫৬৭ জন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত দেশে ৭১ কোটি ৬৫ লক্ষ ৯৭ হাজার ৪২৮ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm chairs a high level to oversee the covid situation on country national

Next Story
ছেলে নিখোঁজের মিসিং ডায়রি! পুলিশি তদন্তে ‘নিখোঁজ’ সন্তান খুনের অভিযোগে ধৃত মা-ইDead Body, File Chobi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com