scorecardresearch

বড় খবর

চলতি দফায় টিকা নিতে পারেন প্রধানমন্ত্রী, মার্চে শুরু তৃতীয় দফার ভ্যাকসিনেশন

মার্চ মাস থেকে শুরু হবে তৃতীয় দফার টিকাকরণ। এই দফায় পঞ্চাশোর্ধ্ব আর কোমর্বিডিটি আছে এমন নাগরিকদের টিকা দেওয়া হবে।

চলতি দফায় টিকা নিতে পারেন প্রধানমন্ত্রী, মার্চে শুরু তৃতীয় দফার ভ্যাকসিনেশন

গণটিকাকরণ কর্মসূচির দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু হল চিকিৎসক-সহ স্বাস্থ্যকর্মীদের। যারা প্রথম দফা অর্থাৎ ১৬-২০ জানুয়ারির মধ্যে টিকা নিয়েছেন, এই দফায় তাঁদের টিকাকরণ হবে। অর্থাৎ ২৮ দিন পর তাঁরা দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। টানা ২৯ দিন চলছে এই গণটিকাকরণ। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এযাবৎকাল প্রায় ৮০ লক্ষ করোনা যোদ্ধাদের টিকাকরণ দেওয়া হয়েছে। তথ্য মোতাবেক এই ৮০ লক্ষের মধ্যে প্রায় ৬০ লক্ষ স্বাস্থ্যকর্মী আর বাকিরা সামনের সারির করোনা যোদ্ধা (পুলিশ, আধা সেনা, পুর-পঞ্চায়েত-সহ সাফাইকর্মী)।

জানা গিয়েছে, দেশব্যাপী যে দ্বিতীয় দফার গণটিকাকরণ শুরু হয়েছে, সেই দফায় টিকা নিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, জুলাই মাসের মধ্যে ৩০০ মিলিয়ন মানুষের টিকাকরণ হবে। এই তালিকায় থাকবেন স্বাস্থ্যকর্মী, প্রথমসারির করোনা যোদ্ধা আর 50 বছরের বেশি নাগরিক।

জানা গিয়েছে, মার্চ মাস থেকে শুরু হবে তৃতীয় দফার টিকাকরণ। এই দফায় পঞ্চাশোর্ধ্ব নাগরিক আর কোমর্বিডিটি আছে এমন নাগরিকদের টিকা দেওয়া হবে। প্রায় ২৭ কোটি মানুষ এই দফার আওতাধীন হবে। কোভিশিল্ড ও কোভ্যাকসিন, এই দুটি টিকা ভারতের গণটিকাকরণ প্রক্রিয়ায় ব্যবহার করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm may takes a shot of vaccine under mass vaccination drive national