বড় খবর

বাইডেনের আমন্ত্রণে সাড়া, জলবায়ু পরিবর্তন ওয়েবিনারে অংশ নেবেন মোদী

এই সম্মেলনে মোদী-সহ ৪০টি দেশের রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন।

PM Narendra Modi, Joe Biden, USA
জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এটাই নরেন্দ্র মোদীর প্রথম মার্কিন সফর হতে চলেছে।

মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে সাড়া দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলবায়ু বিষয়ক রাষ্ট্রনেতা সম্মেলনে অংশ নেবেন। আগামী ২২ এবং ২৩ এপ্রিল দুদিনব্যাপী এই সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেবেন নরেন্দ্র মোদী। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, জো বাইডেনের আমন্ত্রণে এই সম্মেলনে থাকবেন প্রধানমন্ত্রী। জলবায়ু ছাড়াও অর্থনীতি বিষয়ক সম্মেলনে প্রাকৃতিক সম্পদ থেকে উৎপন্ন শক্তি নিয়েও আলোচনা হবে।

প্রধানমন্ত্রী মোদী বাইডেনের আমন্ত্রণকে স্বাগত জানিয়েছেন বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। এই সম্মেলনের আগে মার্কিন রাষ্ট্রপতির বিশেষ জলবায়ু দূত জন কেরি ভারতে আসবেন আগামী ৫ এপ্রিল। তিনদিন থাকবেন তিনি ভারতে। সেইসময় মোদীর সঙ্গে এই সম্মেলনের বিষয়ে বৈঠক করবেন জন কেরি, এমনটাই জানিয়েছে বিদেশ মন্ত্রক।

অরিন্দম বাগচি কেরির ভারত সফর নিয়ে আরও বলেছেন, এপ্রিলের ৫ থেকে ৮ ভারতে থাকবেন মার্কিন রাষ্ট্রপতির জলবায়ু বিষয়ক দফতরের বিশেষ দূত। রাষ্ট্রসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনের আগে রাষ্ট্রনেতাদের এই সম্মেলন খুব গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে ভারত। জন কেরি ভারত সফরে এসে বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রকের মন্ত্রী, বিশেষ করে বিদেশ মন্ত্রী এবং অর্থ-পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। পরিবেশ, বিদ্যুৎ ও পুনর্নবীকরণ শক্তি বিষয়ক মন্ত্রকের মন্ত্রীর সঙ্গেও বৈঠকে বসার কথা রয়েছে জন কেরির।

হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে, এই সম্মেলনে মোদী-সহ ৪০টি দেশের রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। জলবায়ু পরিবর্তন এবং অর্থনীতিতে এর প্রভাব নিয়ে আলোচনা হবে ৪০টি দেশের রাষ্ট্রনেতাদের মধ্যে। পৃথিবী দিবস ২২ এপ্রিলেই এই সম্মেলন শুরু হবে। ২০৩০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র কার্বন দূষণ কমানোর অঙ্গীকার নিয়েছে। প্যারিস জলবায়ু চুক্তির একটি অন্যতম পদক্ষেপ এই অঙ্গীকার।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi accepts bidens invitation to leaders summit on climate mea

Next Story
Covid সংক্রমিত একাধিক ভিভিআইপি, সংক্রমণ ডিএমকে সাংসদ কানিমোঝিরCovid 19 in India, Tamilnadu Election 2021, DMK, Kanimozhi, Devgowda, India Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com