বড় খবর

আজ ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী

একদিকে করোনা সংকট, অন্যদিকে ইন্দো-চিন সীমান্তে উত্তেজনা। বুধবার থেকে দেশজুড়ে শুরু আনলক-২। এই পরিস্থিতিতে আজ বিকেল ৪টেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

একদিকে করোনা সংকট, অন্যদিকে ইন্দো-চিন সীমান্তে উত্তেজনা। এদিকে আগমিকাল থেকে দেশজুড়ে শুরু হবে আনলক-২। এই পরিস্থিতিতে আজ বিকেল ৪টেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী আজ দেশকে কী প্রসঙ্গে বার্তা দেন তা স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে মূলত, করোনা পরিস্থিতি মোকাবিলা এবং আনলক-২ নিয়েই বার্তা দিতে পারেন তিনি। সীমান্ত সুরক্ষা নিয়ে প্রধানমন্ত্রী মোদী আদৌ কোনও কথা বলেন কিনা তা নিয়েও নানা কৌতুহল দানা বেঁধেছে।

আজই আনলক-১ শেষ হচ্ছে। কাল থেকে চালু হবে আনলক-২। সোমবারই নয়া গাইডলাইন প্রকাশ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কনটেনমেন্ট জোন ছাড়া সর্বত্র নিয়ম বিধি শিথিল করা হয়েছে। তবে, আনলকের এই পর্যায়েও লোকাল ও মেট্রো ট্রেন চলাচল করবে না, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল, মাল্টিপ্লেক্স, সুইমিং পুল, অডিটোরিয়াম। ধর্মীয়, রাজনৈতিক ও সাংস্কৃতিক বৃহৎ জমায়েত করা যাবে না। আন্তর্জাতিক উড়ানেও নিষেধাজ্ঞা জারি থাকছে বলে নির্দেশিকায় জানানো হয়েছে।

গত রবিবারই ‘মন কি বাত’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তাঁর পরামর্শ ছিল, লকডাউন শিথিল করা হয়েছে। অর্থনৈতিক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। কিন্তু এই স্তরেই দেশবাসীকে আরও সতর্ক হতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, মাস্ক ব্যবহার করতে হবে। এমন কোনও হঠকারী পদক্ষেপ করা যাবে না যাতে সংক্রমণ আরও বৃদ্ধি পায়।

সীমান্ত উত্তেজনা চরমে। এই অবহে রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশের সুরক্ষা নিয়েও মুখ খুলেছিলেন প্রধানমন্ত্রী। নাম না করেই চিনকে কড়া বার্তা দেন মোদী। বলেছিলেন, ‘ভারত যেমন বন্ধুত্ব জানে, তেমনই চোখে চোখ রেখে কথা বলতেও জানে। যারা দেশের ভূখণ্ডে নজর দিয়েছিল তাদের জবাব দেওয়া হয়েছে।’ যদিও নিয়ন্ত্রণরেখায় চিনা সেনার আগ্রাসন অব্যাহত। প্রতিবেশীকে হুঁশিয়ারির সঙ্গেই স্বদেশি দ্রব্যের ব্যবহার বৃদ্ধিতে জোর দেন তিনি। উল্লেখ্য, সোমবারই টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার সহ মোট ৫৯টি চিনা জনপ্রিয় অ্যাপে নিষিধাজ্ঞা জারি করেছে ভারত সরকার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi address nation today ladakh corona crisis updates

Next Story
আনলক ২: বন্ধ স্কুল-কলেজ-মেট্রো-সিনেমা হল, কনটেনমেন্ট জোনে লকডাউন ৩১ জুলাই পর্যন্তunlock 2, আনলক ২
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com