scorecardresearch

বড় খবর

বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়ে ট্যুইট মোদি-মমতার! সম্প্রীতি রক্ষার ডাক মুখ্যমন্ত্রীর

Durga Puja 2021: আজ দশমী। উৎসবের ইতি। মন খারাপের শুরু। বাতাসে বিষাদের সুর।

বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়ে ট্যুইট মোদি-মমতার! সম্প্রীতি রক্ষার ডাক মুখ্যমন্ত্রীর
আবার এসো মা! মণ্ডপে মণ্ডপে দেবী বরণের ছবি শশী ঘোষের ক্যামেরায়।

Durga Puja 2021: উমার বিদায়বেলায় দেশবাসীকে দশমীর শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধিও। শুক্রবার ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, ‘বিজয়া দশমীর দিনে আপনাদের সবাইকে শুভেচ্ছা।‘ রাজ্যের মুখ্যমন্ত্রী লেখেন, ‘মাগো তুমি আবার এসো আলোর খবর নিয়ে, শান্তি-সম্প্রীতি-ঐক্য বাঁচুক বাংলার হৃদয়ে।‘

তিনি জুড়েছেন, ‘মা দুর্গার বিদায়বেলায় আজ সবার মন ভারাক্রান্ত। ভুবনমোহিনী মায়ের আশীর্বাদে বাংলায় অক্ষুণ্ণ থাকুক সম্প্রীতির সুর। শুভ বিজয়া দশমীর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।‘ বিজয়া দশমী এবং দশেরার শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেন রাহুল গান্ধিও। হিন্দিতে বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়ও। প্রভু রাম সকলের কল্যাণ করবেন। ট্যুইটে প্রার্থনা তাঁর।  

এদিকে, আজ দশমী। উৎসবের ইতি। মন খারাপের শুরু। বাতাসে বিষাদের সুর। তিথি অনুযায়ী, এদিন সকাল ইতিমধ্যেই বনেদি বাড়়ি ও বহু বারোয়ারি পুজো মণ্ডপে দশমী পুজো হয়ে গিয়েছে। প্রতিমা বিসর্জনের কন্যাসম দেবী উমাকে বরণ করে, মিষ্টি মুখ করিয়ে চলছে সিঁদুর খেলা।

তবে, বিজয়া দশমীর দিনই কেন হয় এই সিঁদুর খেলা? তা নিয়ে নানা মত। কথিত রয়েছে, স্বামী ও পরিবারের মঙ্গলকামনায় একে অপরের সিথিতে সিঁদুর পরিয়ে খেলায় মাতেন বিবাহিত মহিলারা। আর দেবী দুর্গা বিবাহিত, ফলে তাঁকে সিঁদুর লাগিয়ে, মিষ্টি মুখ করিয়ে সংসারের ভালো চেয়ে কৈলাসের পথে বিদায় জানানোই বাঙালি রেওয়াজ।

সিদুঁর খেলার পাশাপাশি চলছে ধুনুচি নাচও। এছাড়া বিজয়া উপলক্ষে বিভিন্ন নাম করা মিষ্টির দোকানের সামনেও ভিড় নজরকাড়া।প্রশাসনের নির্দেশিকা অনুযায়ী আগামী চারদিন অর্থাৎ ১৮ অক্টোবর পর্যন্ত প্রতিমা নিরঞ্জন করা যাবে। ঘাটগুলিতে কোভিড বিধি মেনে প্রস্তুতি সম্পন্ন। অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক কলকাতা পুলিশ ও পুরসভা।

এদিন সকালে গঙ্গার ঘাট পরিদর্শনে যান কলকাতার পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। কিছু জায়গায় কৃত্রিম জলাশয় তৈরি করে চলছে প্রতিমা নিরঞ্জন। সকাল থেকেই বনেদি বাড়ির প্রতিমা একে একে গঙ্গার একাধিক ঘাটে নিরঞ্জন শুরু হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi and mamata banerjee wishes bijaya dashami greetings in a tweet national