scorecardresearch

বড় খবর

করোনায় অভিভাবক-হীন পড়ুয়াদের স্বপ্নপূরণে নয়া উদ্যোগ মোদী সরকারের

শুধু শিক্ষা নয় স্বাস্থ্য ক্ষেত্রেও থাকবে বিশেষ সুবিধা

modi in 8 years - pm care
পড়ুয়াদের স্বার্থে বড় ঘোষণা নমোর

PM Care ফান্ড থেকে সাহায্য করা হবে ছোট শিশুদের। মোদী সরকারের আট বছর পূর্তি উপলক্ষে এই বার্তাই দিলেন প্রধামন্ত্রীর নরেন্দ্র মোদী। গত দুবছরে অনেক শিশুরাই নিজেদের বাবা মাকে হারিয়েছে, তাদেরই বেড়ে ওঠায় পাশে থাকবে ভারত তথা মোদী সরকার।

করোনা কালে অভিভাবককে হারিয়ে নিঃস্ব হয়েছে অনেক শিশু। তাদের মাথা গোঁজার ঠাঁই নেই, স্কুলে পড়াশোনায় যথেষ্ট ব্যাঘাত ঘটেছে। PM care এর চিলড্রেন স্কিম এবার সেই সব শিশুদেরই সাহায্য করার শপথ নিয়েছে। এদিন বক্তৃতা দেওয়াকালীন মোদী বলেন, ‘আমি জানি বাবা মা চলে গেলে কত কষ্ট হয়, পরিস্থিতি যথেষ্ট কঠিন হয়ে পড়ে। তাই এই প্রোগ্রাম চালু করা হল’। মহামারীতে যারা নিজেদের বাবা মাকে হারিয়েছে তাদের নিঃস্বার্থ ভাবে সাহায্য করবে মোদী সরকার। এই স্কিমের আওতায়, ৪০০০ টাকা করে দেওয়া হবে। শিশুদের দৈনন্দিন চাহিদা মেটাতে এই টাকা প্রদান করা হবে।

শুধু তাই নয়, যদি পেশাগত কোর্সের জন্য কিংবা উচ্চশিক্ষার জন্য ঋণের প্রয়োজন হয় তবে সেই ক্ষেত্রেও সাহায্য করবে চিলড্রেন স্কিম। ১৮ থেকে ২৩ বছর বয়সীদের উপবৃত্তি অথবা স্টাইপেন প্রদান করা হবে। পড়াশোনা করতে গিয়ে যাতে কোনওরকম অসুবিধে না হয়, সেই দিকেও খেয়াল রাখা হবে।

এছাড়াও শিশুদের ‘pm care for children’ এর মাধ্যমে আয়ুষ্মান স্বাস্থ্য কার্ড দেওয়া হবে। যাতে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধাও পাওয়া যাবে। পড়াশোনায় এবং স্বপ্ন পূরণে যেন অভিভাবক হীন পড়ুয়াদের কোনওরকম অসুবিধে না হয় – একমাত্র এটাই উদ্দেশ্য।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi assured to take responsibilities for students who lost parents