বড় খবর

নীতির মধ্যে মানবতা রাখতে হবে, ভারত-জাপান বৈঠকে বার্তা মোদীর

“এর আগে যে বৈঠক হয়েছিল সেখানে লক্ষ্য ছিল একে অন্যকে নামানো। কিন্তু এখন একসঙ্গে ওঠার সময়।”

সোমবার ভারত-জাপান সম্মেলনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান যে বিশ্বের সব সরকারকেই সকল নীতির মধ্যে আগে ‘মানবতাকে’ স্থান দিতে হবে। এদিনের বৈঠকে মোদী এও বলেন, “এর আগে যে বৈঠক হয়েছিল সেখানে লক্ষ্য ছিল একে অন্যকে নামানো। কিন্তু এখন একসঙ্গে ওঠার সময়।”

প্রধানমন্ত্রী এই বৈঠক থেকে ঐতিহ্যবাহী বৌদ্ধ সাহিত্য এবং ধর্মগ্রন্থের একটি গ্রন্থাগার তৈরি করারও প্রস্তাব করেন। তিনি এও জানান এই কাজে ভারত নিজেকে যোগ করতে পেরে এবং উপযুক্ত স্থান দিতে পারলে খুশি হবে। নমো বলেন, “বৌদ্ধ সাহিত্যে ও দর্শন দুর্লভ জিনিষ। মূল উপাদানটি সামগ্রিকভাবে মানবজাতির কাছে ধন-দৌলতের সমান।”

বৌদ্ধ ধর্ম প্রসঙ্গে মোদী বলেন, “বুদ্ধের বার্তা কীভাবে আমাদের আধুনিক বিশ্বকে সমসাময়িক চ্যালেঞ্জের বিরুদ্ধে পরিচালনা করতে পারে তা পরীক্ষা করার অন্তর্ভুক্ত রয়েছে। গ্রন্থাগারটি বিভিন্ন দেশ থেকে এই জাতীয় সমস্ত বৌদ্ধ সাহিত্যের ডিজিটাল কপি সংগ্রহ করবে। “এগুলি তাদের অনুবাদ করার এবং তাদের বৌদ্ধধর্মের সমস্ত সন্ন্যাসী এবং পণ্ডিতরা যাতে নিখরচায় উপলব্ধ করতে পারে সেই সব বই সেদিকেও লক্ষ্য রাখা হবে।”

প্রধানমন্ত্রী মোদীও বিশেষত যুবকদের মধ্যে ভগবান বুদ্ধের ধারণাগুলি ও আদর্শ প্রচারের জন্য যে মহান কাজ করেছেন, তার জন্য ফোরামে প্রশংসা করেছেন। ২০১৫ সালে এর প্রথম সম্মেলন হয়েছিল নয়া দিল্লিতে। এই সম্মেলনটি এশিয়ার অহিংসা ও গণতন্ত্রের ঐতিহ্যের ইতিবাচক প্রভাবের ভিত্তিতে এশিয়ার ভবিষ্যত গড়ার প্রয়োজনীয়তা থেকে করা হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm modi at india japan samvad conference

Next Story
জানুয়ারি থেকেই দেশে কোভিড টিকাকরণ চালু হতে পারে, আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com