scorecardresearch

কর্মসংস্থান বৃদ্ধিতে দেশে উৎপাদন শিল্পে জোর দিচ্ছে সরকার, ওয়েবিনারে বললেন মোদী

কর্মসংস্থানের দাবিতে দেশজুড়ে শিক্ষিত বেকার যুবক-যুবতীদের ক্ষোভ বাড়ছে।

Post Poll Violence in Bengal, Governor, Jagdeep Dhankar, Prime Minister
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশে বেকারত্বের হার দিন দিন বেড়েই চলেছে। কর্মসংস্থানের দাবিতে দেশজুড়ে শিক্ষিত বেকার যুবক-যুবতীদের ক্ষোভ বাড়ছে। সেইসঙ্গে কেন্দ্রকেও নিশানা সাধছে বিরোধীরা। এই পরিস্থিতিতে দেশে কর্মসংস্থান বৃদ্ধির জন্য উৎপাদন শিল্প বাড়ানোর কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার উৎপাদন ক্ষেত্রে সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে একটি ওয়েবিনারে মোদী বলেন, চাকরির সংখ্যা বাড়ানোর জন্য উৎপাদ শিল্পে জোর দিতে হবে।

এদিন তিনি বলেছেন, “উৎপাদন শিল্পে গতি এবং বৃদ্ধি আনতে আমাদের বড় পদক্ষেপ করতে হবে। কোভিড পরিস্থিতির পর থেকে আমার অভিজ্ঞতা হয়েছে, আমাদের কর্তব্য হল সঠিক দিশায় দ্রুত এগিয়ে চলা। উৎপাদন শিল্প অর্থনীতির প্রত্যেক ক্ষেত্রে পরিবর্তন আনে।” তিনি এদিন উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন প্রকল্পের কথা বলেছেন। তার ফলে দেশের অভ্যন্তরীণ উৎপাদন শিল্প এবং রফতানি বাণিজ্যে গতি আসবে। মোদী জানিয়েছেন, ১৩টি সেক্টর যার মধ্যে টেলিকম, অটোমোবাইল এবং ফার্মা এই প্রকল্প থেকে লাভ পাবে।

তিনি ঘোষণা করেছেন, ২ লক্ষ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। টেক্সটাইল এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য সরকারি প্রকল্প কৃষিক্ষেত্রেও লাভজনক হবে। দেশীয় উৎপাদন শিল্পে বৃদ্ধি আনতে এবং আমদানি শুল্ক কমাতে কেন্দ্রীয় সরকার গত বছর মার্চ মাসে এই ধরনের সরকারি স্কিমের ঘোষণা করে। যাতে দেশীয় সংস্থাগুলির উৎপাদন ও বিক্রয় ক্ষমতা বাড়ে। স্থানীয় সংস্থাগুলিও যাতে এর লাভ পায় তার জন্য উৎপাদন বাড়াতে সাহায্য করছে সরকার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi calls for stepping up manufacturing in india to boost job openings