বড় খবর

‘লাদাখে গোটা বিশ্ব দেখেছে আমাদের বীর সেনারা কী করতে পারে’

সীমান্ত সুরক্ষা নিয়ে লাল কেল্লায় দেশের ৭৪তম স্বাধীনতা দিবসের ভাষণে নাম না করে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

narendra modi, নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সীমান্ত সুরক্ষা নিয়ে লাল কেল্লায় দেশের ৭৪তম স্বাধীনতা দিবসের ভাষণে নাম না করে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত-পাক নিয়ন্ত্রণরেখা ও ইন্দো-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখার প্রসঙ্গে তুলে মোগী বলেছেন, ‘সার্বভাৌমত্ব রক্ষায় ভারত বন্ধপরিকর।’ তাঁর কথায় ‘সন্ত্রাসবাদ হোক বা আধিপত্যবাদ- করোনা আবহেও সীমান্তে ভারত এইসব চ্যালেঞ্জ মোকাবিলায় যথেষ্ট সক্ষম। ‘

ভারতীয় সেনা দেশের সুরক্ষার প্রশ্নে কতটা তৎপর তার পরিচয় আরও একবার এদিন দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, ‘ নিয়ন্ত্রণরেখা থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পর্যন্ত, যখনই ভারতকে চ্যালেঞ্জ করা হয়েছে, আমাদের জওয়ানরা তার যোগ্য জবাব দিয়েছেন। যে ভাষায় তারা বোঝে, সেই ভাষাতেই তাদের জবাব দেওয়া হয়েছে।’

এই কাজে গোটা দেশ ঐক্যবদ্ধ, একই সঙ্গে পুরো দুনিয়া ভারতের সঙ্গে রয়েছে বলেই জানান তিনি। মোদী বলেন, “আজ ভারতের সঙ্গে গোটা বিশ্ব দাঁড়িয়ে রয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদের জন্য ১৯২টি দেশের মধ্যে ১৮৪টি দেশের সমর্থন ভারতের দিকে রয়েছে।”

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় জওয়ানদের উপর চিনা সেনার হামলা ও ২০ জন ভারতীয় সেনাকর্মীর মৃত্যুর প্রসঙ্গ তুলে আনেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমাদের জওয়ানরা কী করতে পারেন, আমাদের দেশ কী করতে পারে, তা লাদাখে গোটা বিশ্ব দেখেছে। আজ আমি লালকেল্লা থেকে সেই সব বীর সেনাদের শ্রদ্ধা জানাই।”

আরও পড়ুন- একনজরে মোদীর স্বাধীনতা দিবসের ভাষণ

এর আগেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে চিনের অনুপ্রবেশ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বিস্তারবাদ বা আধিপত্যবাদ নিয়ে সরব হয়েছেন। তবে স্ভাধীনতা দিবসের অনুষ্ঠানে সেই প্রসঙ্গ তুলে ধরার মাধ্যমে দেশের কড়া অবস্থানই মোদী স্পষ্ট করলেন বলে মনে করা হচ্ছে। এরপরই প্রধানমন্ত্রী বলেছেন, ”সরক্ষা, উন্নয়ন ও পারস্পরিক আশ্বাসের ভিত্তিতে ভারত প্রতিবেশী সহ অন্যান্য় সব দেশের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখতে আগ্রহী।’ একই এদিন তিনি বলেন, ‘সীমান্ত সুরক্ষা ও বাহিনীকে আরও উন্নত করতে দেশের সরকার প্রতিশ্রুতিবদ্ধ।’

আরও পড়ুন- স্বাধীনতা দিবসে বড় ঘোষণা মোদীর, সবার জন্য জাতীয় স্বাস্থ্য কার্ড

দেশীয় প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্রগুলিকে চাঙ্গা করার লক্ষ্যে ১০১ রকমের প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই প্রসঙ্গ উত্থাপণ করে এদিন প্রধানমন্ত্রী আত্মনির্ভরতার লক্ষ্যে জোরদার সওয়াল করেন।

দেশের সুরক্ষায় উপকূলীয় সীমান্তে উন্নত পরিকাঠামোয় জোর দেওয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। এক্ষেত্রে একগুচ্ছ পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi in independence day speech sayes what our brave soldiers can do the world has seen in ladakh

Next Story
লাদাখ সংকট: লাল-ফৌজের শীর্ষস্তরের সঙ্গে বৈঠক ভারতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com