বড় খবর

Netaji Subhas museum opening LIVE: ‘নেতাজী ভারতকে সসম্মানে বাঁচার রাস্তা দেখিয়েছিলেন’

ডিজিটাইজ করা এই জাদুঘরে থাকবে নেতাজীর জীবন সম্পর্কিত নানা অজানা কাহিনী ও তথ্য – তাঁর বাল্যকাল থেকে শুরু করে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির (আইএনএ) বিচারপর্ব পর্যন্ত।

কয়েক সপ্তাহ আগেই তাঁর নামাঙ্কিত হয়েছে আন্দামান দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপ। আর আজ দিল্লির লাল কেল্লায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন নেতাজী সুভাষ চন্দ্র বসুর স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত জাদুঘরের। ডিজিটাইজ করা এই জাদুঘরে থাকবে নেতাজীর জীবন সম্পর্কিত নানা অজানা কাহিনী ও তথ্য – তাঁর বাল্যকাল থেকে শুরু করে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির (আইএনএ) বিচারপর্ব পর্যন্ত।

আইএনএ-র সৈন্যদের যে ঘরগুলিতে বিচার হয়েছিল, সেসব ঘরই আজ পরিণত হয়েছে জাদুঘরে, লাল কেল্লার ব্যারাকের দোতলায়। বিচারপর্বের শুরুতে যে তিনজন আইএনএ জেনারেলকে কাঠগড়ায় তোলা হয় তাঁরা ছিলেন একজন হিন্দু (প্রেম কুমার সেহগল), মুসলিম (শাহ নওয়াজ খান) এবং শিখ (গুরবক্স সিং ধিলোঁ)।

11.10 am: ইতিমধ্যে তৃণমূল কংগ্রেস টুইট করে জানিয়েছে, আজ সারা রাজ্যে সরকারিভাবে পালিত হচ্ছে নেতাজীর জন্মদিবস।


11.05 am: মিউজিয়াম উদ্বোধন এবং পরিদর্শন শেষে মোদী ফের টুইটারে জানালেন, “এই মিউজিয়ামগুলি দেশের যুবসমাজকে আমাদের গৌরবময় ইতিহাস সম্পর্কে সচেতন করবে, দেশের মানুষের মধ্যে জাতীয়তাবাদ জাগিয়ে তুলবে।”


10.55 am: নেতাজী সুভাষচন্দ্র মিউজিয়াম উদ্বোধন করে বাকি তিনটি জাদুঘরও ঘুরে দেখেছেন মোদী। এগুলির মধ্যে অন্যতম হলো জালিয়াঁওয়ালা বাগ হত্যাকাণ্ডের স্মৃতিতে তৈরি ইয়াদ-এ-জালিয়াঁ। এই নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদেই ব্রিটিশের প্রদত্ত নাইট উপাধি পত্রপাঠ ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর।

10.50 am: নেতাজীর ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে টুইটারে শ্রদ্ধা জানালেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী।


10.45 am: এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সুভাষচন্দ্র মিউজিয়ামে প্রদর্শিত বহুবিধ জিনিসের মধ্যে রয়েছে নেতাজীর ব্যবহৃত তলোয়ার ও কাঠের চেয়ার, মেডেল, ব্যাজ, উর্দি, এবং আইএনএ সংক্রান্ত ঐতিহাসিক আরো কিছু সামগ্রী।

10.35 am: এছাড়াও থাকবে সুভাষচন্দ্রের কংগ্রেস জীবন, তাঁর বিভিন্ন রোমাঞ্চকর অভিযান, আজাদ হিন্দ ফৌজ গঠন, এবং এই ফৌজে দক্ষিণ-পূর্ব এশিয়ার মানুষের অবদান সংক্রান্ত গ্যালারি।

নেতাজী সুভাষচন্দ্র মিউজিয়াম ঘুরে দেখছেন মোদী। ছবি সৌজন্য: টুইটার

10.30 am: তিনতলা এই জাদুঘরের নামকরণ করা হয়েছে নেতাজী সুভাষচন্দ্র বসু ও আইএনএ-র নামে। শুরুতেই থাকবে সুভাষের স্কুলজীবন, ও তাঁর ওপর সেসময় স্বামী বিবেকানন্দ এবং শ্রী অরবিন্দর প্রভাব সংক্রান্ত একটি গ্যালারি।

10.20 am: উল্লেখ্য, গত বছর ৩০ ডিসেম্বর আন্দামানের তিনটি দ্বীপের নাম রস আইল্যান্ড, নীল আইল্যান্ড ও হ্যাভলক আইল্যান্ড থেকে বদলে যথাক্রমে নেতাজী সুভাষচন্দ্র বসু দ্বীপ, শহীদ দ্বীপ, ও স্বরাজ দ্বীপ করে দেওয়া হয়। আজাদ হিন্দ ফৌজ অর্থাৎ আইএনএ-র প্রধান হিসেবে নেতাজী আন্দামান যান ১৯৪৩ সালের ডিসেম্বরে।

10.15 am: এর আগে টুইটারে এক বার্তায় মোদী লেখেন, “নেতাজী ভারতকে সম্মানের সঙ্গে বাঁচার রাস্তা দেখিয়েছেন। তাঁর জন্মবার্ষিকীতে তাঁকে সশ্রদ্ধ প্রণাম জানাই। আমরা তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে মজবুত ভারত গড়ে তুলতে প্রতিজ্ঞাবদ্ধ।”

10.10 am: আনুষ্ঠানিকভাবে মিউজিয়ামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নেতাজী মিউজিয়াম ছাড়াও আরও তিনটি জাদুঘর তৈরি করা হয়েছে লাল কেল্লায়। একটির বিষয়বস্তু জালিয়াঁওয়ালা বাগ, অন্যটির ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ, এবং তৃতীয়টির আধুনিক চিত্রকলা। এই চারটি জাদুঘরের পরিকল্পনা ও রূপায়ণের স্বার্থে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক বিভিন্ন রিসার্চ স্কলারদের নিয়ে একটি প্যানেল গঠন করে।

জালিয়াঁওয়ালা বাগের মিউজিয়ামটির নাম ইয়াদ-এ-জালিয়াঁ। সেখানে থাকছে ১৩ এপ্রিল, ১৯১৯ সালে জালিয়াঁওয়ালা বাগে ব্রিটিশ শাসক দ্বারা সংঘটিত মর্মান্তিক হত্যাকাণ্ডের বিস্তারিত বিবরণ ও সেই সংক্রান্ত নথিপত্র। মিউজিয়ামে আরও থাকছে প্রথম বিশ্বযুদ্ধে ভারতীয় সৈন্যবাহিনীর ত্যাগ ও বীরত্বের জীবন্ত ইতিহাস।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi inaugurates subhash chandra bose museum red fort live updates

Next Story
বিএসএফ-এর হাতে ৩১ রোহিঙ্গা গ্রেফতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com