scorecardresearch

বড় খবর

পুরনো গাড়ি বাতিল করে কিনে ফেলুন নতুন গাড়ি! কীভাবে পাবেন কর ছাড়

মোদী বলেন, ‘দেশব্যাপী পুরনো এবং দূষণে ভূমিকা নেওয়া গাড়ি চিহ্নিত করতে এই নীতি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।‘

Narendra Modi, Third Wave, N-E
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi: গাড়ি বাতিলের কেন্দ্রীয় নীতি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের এক বিনিয়োগ সভায় তিনি এই নীতির সূচনা করেন। পুরনো গাড়ির বিনিময়ে নতুন গাড়ি কিনতে এই নীতি কার্যকরী ভূমিকা নেবে। এমনটাই কেন্দ্রীয় সরকার সূত্রে দাবি করা হয়েছে। এদিন এই নীতির সূচনায় মোদী বলেন, ‘দেশব্যাপী পুরনো এবং দূষণে ভূমিকা নেওয়া গাড়ি চিহ্নিত করতে এই নীতি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। সাহায্য করবে অর্থনীতির চক্রবৃদ্ধি অগ্রগতিতে।‘ দেশের অটো মোবাইল সেক্টরকে নতুন দিশা দেখাবে এই কেন্দ্রীয় নীতি। এমন দাবি সেই অনুষ্ঠানে করেন প্রধানমন্ত্রী।

পুরনো গাড়িকে ঘিরে শিল্প পরিকাঠামো তৈরির করতে বিনিয়োগ আহ্বানের জানিয়ে এই সভার আয়োজন। দেশের তরুণ সমাজ এবং স্টার্টআপ সংস্থাগুলোকে এই উদ্যোগে সামিল হতে আহ্বান জানান প্রধানমন্ত্রী। এতে অর্থনীতির কী উপকার হবে? প্রধানমন্ত্রী জানান, ‘পুরনো পণ্য নবীকরণ যোগ্য করে পুনরায় ব্যবহার করা যাবে।‘ এমনকি, এই নীতি রূপায়নে বর্জ্য থেকে সম্পদ তৈরির নতুন দিশা তৈরি হবে। এমনটাই জানান প্রধানমন্ত্রী। পরিবেশ রক্ষার কাজে এই নীতি কার্যকরী। এদিন দাবি করেন নরেন্দ্র মোদী।

এদিকে, আপনার গাড়ি পুরনো এবং অব্যবহারযোগ্য কিনা, কীভাবে বুঝবেন? আপনার গাড়ির স্বাস্থ্য চিহ্নিত করে পরিবহণ দফতর। কোনও গাড়ি রাস্তায় নামানোর আগে তার বয়স বিবেচনা করা হয়। গাড়িটি সেই সময় পরিবশ-বান্ধব কিনা, সেটাও দেখে নেওয়া হয়। এসব বিবেচনা করেই দেওয়া হয় অনুমতি। যাদের এই অনুমতি মেলে না, তাঁদের গাড়ি পুরনো এবং অব্যবহারযোগ্য ঘোষিত হয়।

তখন সেই পুরনো গাড়ি সরকারকে দিলে একটি সার্টিফিকেট দেওয়া হবে। সেই সার্টিফিকেট দেখিয়ে নতুন গাড়ি কেনার ক্ষেত্রে কিছু কর ছাড় পাবেন সংশ্লিষ্ট গ্রাহক। এমনটাই পুরনো গাড়ি বাতিলের কেন্দ্রীয় নীতিতে উল্লেখ।    

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi launches national auto scrappage mission national