scorecardresearch

বড় খবর

নিখরচায় গ্যাস সিলিন্ডার, উজ্জ্বলা যোজনা ২.০-এর উদ্বোধন প্রধানমন্ত্রীর

২০১৬ সালে প্রথম এই প্রকল্পটির সূচনা হয়েছিল। দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী পাঁচ কোটি মহিলাকে প্রকল্পের আওতাভুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।

নিখরচায় গ্যাস সিলিন্ডার, উজ্জ্বলা যোজনা ২.০-এর উদ্বোধন প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২.০-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়াল পদ্ধতিতে এদিন এই কর্মসূচিতে হাজির ছিলেন মোদী। প্রকল্প উদ্বোধনের পর এদিন ভার্চুয়াল পদ্ধতিতেই ১০ জন গরিব মহিলাকে বিনা পয়সায় গ্যাসের কানেকশন প্রদান করেছেন প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশের মাহোবা জেলার ১০ জন মহিলা এদিন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় নিখরচায় গ্যাসের কানেকশন পেয়েছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এদিন গ্যাসের কানেকশন সংক্রান্ত জরুরি কাগজপত্র ওই ১০ মহিলার হাতে তুলে দিয়েছেন।

২০১৬ সালে প্রথম এই প্রকল্পটির সূচনা হয়। দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মহিলাদের সুরাহা দিতেই এই প্রকল্প হাতে নিয়েছিল মোদী সরকার। দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী পাঁচ কোটি মহিলাকে বিনা পয়সায় গ্যাসের কানেকশন দেওয়ার পরিকল্পনা নেয় কেন্দ্রীয় সরকার। পরবর্তী সময়ে এই প্রকল্পের আওতায় আরও মহিলাদের অন্তর্ভুক্ত করা হয়। ২০১৮ সালে তপশিলি জাতি ও তপশিলি উপজাতি-সহ সাতটি বিভাগের মহিলাদের এই প্রকল্পের আওতাভুক্ত করা হয়। সব মিলিয়ে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মোট আট কোটি মহিলাকে অন্তর্ভুক্ত করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবি, নির্ধারিত সময়ের সাত মাস আগেই ২০১৯ সালের অগস্ট মাসে মোদী সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলেছে।

আরও পড়ুন- ‘কেউ যেন সীমা না ছাড়ায়’, পেগাসাস ইস্যুতে সব পক্ষকে সাবধান করল সুপ্রিম কোর্ট

এরপর ২০২১-২২ সালের আর্থিক বাজেটে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আরও এক কোটি গ্যাসের কানেকশন দেওয়ার ঘোষণা করা হয়। যাঁরা আগের বার এই প্রকল্পের সুবিধা নিতে পারেননি সেই মহিলাদের এবারের প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত হয়। টাকা জমা ছাড়াই এলপিজি সংযোগের পাশাপাশি উজ্জ্বলা ২.০এ-এর সুবিধাভোগীদের প্রথম রিফিল এবং প্রয়োজনীয় সামগ্রী বিনামূল্যে দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় আসতে গেলে ন্যূনতম কাগজপত্রের প্রয়োজন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা ২.০-এর সুবিধা পেতে গেলে পরিযায়ীদের ক্ষেত্রে রেশন কার্ড বা ঠিকানার প্রমাণ জমা দেওয়ার প্রয়োজন নেই।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে, উজ্জ্বলা যোজনা ২.০-এর আওতায় আসার ক্ষেত্রে উপভোক্তাদের পারিবারিক ঘোষণা এবং বাড়ির ঠিকানা দেওয়াই যথেষ্ট। মঙ্গলবার উজ্জ্বলা যোজনা ২.০-এর উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেই ভার্চুয়ালি এই অনুষ্ঠানে হাজির ছিলেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী।

Read story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi launches ujjwala 2 0 for providing free lpg connections