বড় খবর


করোনা ভ্যাকসিন সরবরাহে মোবাইল টেকনোলজিতেই আস্থা মোদীর

মহামারির সময় যখন বিশ্ব লকডাইনের রাস্তায় হেঁটেছিল তখন মোবাইল ফোনের মাধ্যেই যোগাযোগ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল মোবাইল।

pm modi, মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বর্তমানে অতিমারী ও সামাজিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করে কোভিড ভ্যাকসিনকে সকলের কাছে পৌঁছে দিতে মোবাইল টেকনোলজিতেই ভরসা রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে কথা বলতে গিয়ে মোদী বলেন এই অতিমারীর মধ্যে যারা দু:স্থ, গরীব মানুষেরা রয়েছেন তাঁদের সাহায্য করতে ভরিসা ছিল মোবাইল টেকনোলজিই। এমন কী কোভিড ভ্যাকসিনের লড়াইয়ে এই মোবাইল টেকনোলজিই আগে এগিয়ে নিয়ে যাবে, এমনটাই জানান তিনি।

এই মুহুর্তে ভারতের ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা এবং ভারত বায়োটেক তাঁদের তৈরি কোভিড ভ্যাকসিন ভারতের বাজারে উপলব্ধ করতে জরুরিকালীন অনুমোদন চেয়েছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদী ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস ২০২০তে উদ্বোধনী ভাষণ দেওয়ার সময় মোদী বলেন, “মোবাইল প্রযুক্তির সাহায্যেই মহামারির এই সময় ক্যাসলেস লেনদেন সাহায্য করেছিল।” মহামারির সময় যখন বিশ্ব লকডাইনের রাস্তায় হেঁটেছিল তখন মোবাইল ফোনের মাধ্যেই যোগাযোগ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল মোবাইল। ভিন্ন শহরের বাসিন্দা দুটি মানুষের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি স্কুল কলেজ বন্ধ থাকা অবস্থায় শিক্ষার্থীরা ওই মোবাইল ফোনের মাধ্যমেই পড়াশুনা চালিয়ে যেতে পেরেছিলেন বলে দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন নমো আরও জানান, তিনি বলেন, প্রযুক্তি ব্যবহার করে দ্বীপপুঞ্জের বাসিন্দারা উন্নতমানে মোবাইল পরিষেবা পাবেন। তিনি আরও বলেন আগামী তিন বছরের মধ্যে দেশের সমস্ত গ্রামে হাইস্পিড মোবাইল পরিষেবা দেওয়া হয়েছে। তিনি আরও বলেন মোবাইল বর্জ্যের উপযুক্ত ব্যহারের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। গোটা বিশ্বের সঙ্গে তালমিলিয়ে চলার জন্য খুব তাড়াতাড়ি দেশে ৫জি পরিষেবা চালু করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm modi mobile technology to be used for covid vaccination

Next Story
জুলাইয়ের পর থেকে দেশে প্রথমবার কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, হ্রাস মৃতের সংখ্যাতেও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com