বড় খবর

কেদারনাথে প্রধানমন্ত্রী, আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির উদ্বোধন নমোর

কেদারপুরী পুনর্গঠন প্রকল্পে ৪০০ কোটি টাকার ভিত্তিপ্রস্তর স্থাপন প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi offers prayers at Kedarnath temple, inaugurates Adi Shankaracharya statue
কেদারনাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেদারনাথ দর্শনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকালেই কেদারনাথ মন্দিরে পৌঁছন প্রধানমন্ত্রী। এই নিয়ে পাঁচবার কেদারনাথে প্রধানমন্ত্রী। এদিন কেদারনাথে আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির উদ্বোধন করেন মোদী। এদিন কেদারনাথ মন্দিরে বেশ কিছুক্ষণ আরাধনা করতেও দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। এদিন সকালে দেহরাদুনে নামার পর তাঁকে স্বাগত জানিয়েছেন উত্তরাখণ্ডের লেফটেন্যান্ট গভর্নর গুরমিত সিং এবং মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি।

এদিন কেদারনাথে একাধিক কর্মসূচির পাশাপাশি ২০১৩ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত শঙ্করাচার্যের পুনর্নির্মিত মূর্তিরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অষ্টম শতাব্দীর দ্রষ্টা আদিগুরু শঙ্করাচার্য কেদারনাথেই মোক্ষ লাভ করেছিলেন। এরই পাশাপাশি এদিন কেদারপুরী পুনর্গঠন প্রকল্পে ৪০০ কোটি টাকার ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেদারপুরী পুনর্গঠন প্রধানমন্ত্রী হিসেবে মোদীর স্বপ্নের একটি প্রকল্প। যে প্রকল্পের অগ্রগতি তিনি নিয়মিত পর্যালোচনা করেন।

এদিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেন, ‘প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি হল দেবভূমিকে বিশ্বের আধ্যাত্মিক ও সাংস্কৃতিক রাজধানী হিসেবে গড়ে তুলতে চান প্রধানমন্ত্রী। এটাই তাঁর দৃষ্টিভঙ্গি। বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যেই প্রধানমন্ত্রীর এই পরিকল্পনা।’ ধামি আরও বলেন, ‘এটা আমাদের জন্য গর্বের মুহূর্ত। প্রধানমন্ত্রী কেদারনাথে এমন কিছু করেছেন যা গত ১০০ বছরে কেউ করার কথাও ভাবেনি। বাবা কেদারের প্রতি প্রধানমন্ত্রীর বিশ্বাস নিরঙ্কুশ।’

আরও পড়ুন- ট্যাক্সের বোঝা ঠেলে সেঞ্চুরি হাঁকিয়েছে জ্বালানি! কেন্দ্রের শুল্ক ছাড়ে কি সুরাহা মিলবে?

শুক্রবার কেদারনাথে আসার আগে বৃহস্পতিবার জম্মুর রাজৌরিতে গিয়েছিলেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী। নওসেরা সেক্টরে গিয়ে সেনাকর্মীদের সঙ্গে দিওয়ালি পালন করেছেন নমো। দিওয়ালি উপলক্ষে সেনা-জওয়ানদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাঁদের মিষ্টিমুখও করিয়েছেন প্রধানমন্ত্রী। গত বছর দিওয়ালিতে রাজস্থানের জয়সলমীরে গিয়েছিলেন নমো। জয়সলমীর সীমান্তে কর্তব্যরত জওয়ানদের সঙ্গে কাটিয়েছিলেন দিওয়ালি। ২০১৯ সালে রাজৌরিতে আর্মি হেডকোয়াটার্সে থাকা সেনা-জওয়ানদের সঙ্গে দীপাবলি উদজাপন করেছিলেন প্রধানমন্ত্রী।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi offers prayers at kedarnath temple inaugurates adi shankaracharya statue

Next Story
সবাই চাপতে পারবে না লোকাল ট্রেনে? ভিড় নিয়ন্ত্রণে বিকল্প ভাবছে রেল মন্ত্রকWest Bengal government has given concessions to local trains with 50 passengers
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com