বড় খবর

তেলের চড়া দাম নিয়ে সরব মোদী

এদিনের বৈঠকে সৌদির তেল মন্ত্রীর কাছ থেকে মোদি জানতে চান যে, সে দেশে তেল উৎপাদনের ক্ষেত্রে কত খরচ হয় এবং কেন তেলের দাম এত চড়া।

ফাইল ফোটো

দেশে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে বিরোধীদের চাপের মুখে মোদী সরকার। এহেন প্রেক্ষাপটে এবার দেশি-বিদেশি তেল সংস্থাগুলোর সঙ্গে সোমবার বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে মোদি তেলের দাম পর্যালোচনা করার আর্জি রেখেছেন বলে জানা গিয়েছেন। একইসঙ্গে টাকার দাম পড়ার বিষয়টিকেও নজরে এনেছেন তিনি। উল্লেখ্য, এ বছর টাকার দাম পড়েছে ১৪.৫ শতাংশ, পাশাপাশি, তেল উৎপাদন ও অন্য সামগ্রীর আমদানি ব্যয়বহুল হয়েছে। অন্যদিকে, দেশ-বিদেশের তেল ও গ্যাস সংস্থার সিইও ও সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহীর মন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদী উৎপাদনকারী ও উপভোক্তাদের মধ্যে পার্টনারশিপের ওপর জোর দিয়েছেন।

বিশ্বে তেল উপভোক্তাদের তালিকায় তিন নম্বরে রয়েছে ভারত। ৮৫ শতাংশেরও বেশি তেল আমদানি করে দেশ। গত কয়েক মাস ধরে ডলারের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় টাকার দাম পড়ছে। এই মুহূর্তে তাই মোদি সরকার ভাল পেমেন্ট টার্মের সন্ধানে রয়েছে। অন্যদিকে, ইরান থেকে তেল আমদানিতে মার্কিন নিষেধাজ্ঞা শেষ হচ্ছে এই নভেম্বরেই। ফলে এমন পরিস্থিতির কথা মাথায় রেখেই এদিন আলোচনায় বসেন মোদী।

চার বছরে অপরিশোধিত তেলের দাম বাড়ায় বিশ্ব বাজারে আর্থিক বৃদ্ধিতে তার প্রভাব পড়েছে বলে এদিন ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী। সৌদি আরবের তেলমন্ত্রী, সংযুক্ত আরব আমিরশাহীর প্রতিনিধি ও দেশ-বিদেশের তেল এবং গ্যাস সংস্থার সিইও-দের কাছে এমনটাই বলেছেন মোদী।

তেল ও গ্যাসে কেন এ দেশে নতুন কোনও বিনিয়োগ হচ্ছে না, তা নিয়েও এদিনের বৈঠকে মোদী সরব হন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। তেল ও গ্যাস উৎপাদনে বিনিয়োগের ব্যাপারে জোর দেওয়া হয়েছে বৈঠকে। উৎপাদনকারী ও উপভোক্তা, দু’তরফেই তেলের সঠিক দাম কীভাবে ধার্য করা যায়, সে ব্যাপারেও আলোকপাত করা হয়েছে।

বৈঠক শেষে এক বিবৃতিতে মোদী উল্লেখ করেছেন যে, তেলের বাজার উৎপাদনকারীরাই চালনা করেন। কী পরিমাণ তেল আর কত দাম, তা তেল উৎপাদনকারী দেশগুলিই ঠিক করে থাকে। অপরিশোধিত তেলের দাম চড়তে থাকায় উপভোক্তা দেশগুলো আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন, চড়ছে পেট্রোল-ডিজেলের দাম; তেল সংস্থাগুলোর সঙ্গে বৈঠকে বসছেন মোদী

এদিনের বৈঠকে সৌদির তেলমন্ত্রীর কাছ থেকে মোদি জানতে চান যে, সে দেশে তেল উৎপাদনের ক্ষেত্রে কত খরচ হয় এবং কেন তেলের দাম এত চড়া। জবাবে সৌদির তেলমন্ত্রী তেলের দাম উল্লেখ করে স্পষ্ট জানিয়েছেন যে, খরচ অনেকটাই বেশি, ফলে তেলের দাম কম হলে লোকসান হবে।

পরে ইন্ডিয়া এনার্জি ফোরামে সৌদির তেলমন্ত্রী বলেন যে, বিশ্বে অপরিশোধিত তেলের দাম বাড়ায় উপভোক্তা দেশ হিসেবে কতটা সমস্যার মুখোমুখি ভারত, সে ব্যাপারেই দৃষ্টি আকর্ষণ করেছেন মোদী। সৌদির তেলমন্ত্রী আল-ফালি বলেন যে, উপভোক্তাদের সমস্যার কথা শুনলাম। তিনি আরও বলেন যে, সমস্যা আরও বড় হত, কিন্তু বিশ্বের সবথেকে বড় তেল রপ্তানিকারক হিসেবে সৌদি আরবের পদক্ষেপেই দামে অনেকটাই লাগাম টানা গিয়েছে। অন্যদিকে সৌদির তেলমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী আমাদের মতো তেল উৎপাদনকারীকে সাবধানের সুরে বলেছেন যে, সেই মুরগীকে না মারতে, যে সোনার ডিম দেয়।”

Read the full Story here in English

Web Title: Pm modi oil saudi

Next Story
#MeToo মামলা করে চুপ করাতে চাইছেন আকবর, লড়াই জারি থাকবে: প্রিয়া রামানি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com