scorecardresearch

বড় খবর

অনলাইনের পাশাপাশি অফলাইন পঠন পাঠনেও জোর দেওয়ার বার্তা মোদীর

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এড়াতে অনলাইন এবং অফলাইন শিক্ষার হাইব্রিড সিস্টেম তৈরি উচিৎ বলেও মত প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

Modi
অনলাইনের পাশাপাশি অফলাইন পঠন পাঠনেও জোর দেওয়ার বার্তা মোদীর

অনলাইনের পাশাপাশি অফলাইন পড়াশুনাতেও জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার শিক্ষা নীতির এক বৈঠকে একটি হাইব্রিড সিস্টেম তৈরি করার কথা জানিয়েছেন তিনি৷ সেই সঙ্গে ওই বৈঠকে প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারের ওপর রাশ টানার কথাও বলেন মোদী।

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এড়াতে স্কুলগুলিতে অনলাইন এবং অফলাইন শিক্ষার সমন্বয়ের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী উচ্চ পর্যায়ের বৈঠকে জোর দিয়েছেন অঙ্গনওয়াড়ির পড়ুয়াদের ওপরেও। তাঁর মতে, যে সমস্ত শিশুরা অঙ্গনওয়াড়ি থেকে স্কুলে আসে তাদের প্রযুক্তির সঙ্গে পরিচয় করাতে হবে। তাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং স্ক্রিনিংয়ের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: সংক্রমণ সামান্য কমলেও উদ্বেগ যাচ্ছে না, ঊর্ধ্বমুখী অ্যাক্টিভ কেস, বাড়ল মৃত্যু

তার মতে, শিক্ষার্থীদের ধারণাগত দক্ষতা বিকাশের জন্য দেশীয় বিভিন্ন ধরনের খেলনা ব্যবহারের ওপর জোর দেওয়া উচিত। স্কুল ছুট পড়ুয়াদের পড়াশুনার মুল স্রোতে ফিরিয়ে আনার পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে অতিরিক্ত অনলাইন শিক্ষায় অভ্যস্ত না হয়ে পড়ে সেদিকেও কড়া বার্তা দিয়েছেন তিনি। প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এড়াতে অনলাইন এবং অফলাইন শিক্ষার হাইব্রিড সিস্টেম তৈরি উচিৎ বলেও মত প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

 এর পাশাপাশি তিনি বলেন অনলাইন শিক্ষা ব্যবস্থার সঙ্গে অফলাইন মোডেও পঠন পাঠন চালু রাখা বিশেষ ভাবে জরুরি। বিজ্ঞানের পাশাপাশি কৃষি সংক্রান্ত ধ্যানধারণা যাতে পড়ুয়াদের মধ্যে গড়ে ওঠে সেই ব্যাপারে তিনি স্কুলগুলিকে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে জাতীয় শিক্ষানীতির কাজ কতদূর এগিয়েছে এই বৈঠকে সে ব্যাপারেও খোঁজ খবর নেন তিনি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi review nep overexposure of technology children