scorecardresearch

বড় খবর

চার রাজ্যে জয়ের পর গুজরাটে মোদীর ‘জমকালো রোড শো’ ঘিরে উন্মাদনা

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে চার রাজ্যে বিজেপির জয়যাত্রা বুস্টার ডোজ দিল প্রধানমন্ত্রীকে।

পাঁচ রাজ্যের বিধান সভা নির্বাচনের ফলাফল নিয়ে নিয়ে উচ্ছ্বসিত মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার গুজরাটের আমদাবাদে একটি জমকালো রোড শো করলেন। গতকালই প্রকাশিত হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল। ভারতীয় জনতা পার্টি সেই পাঁচটি রাজ্যের মধ্যে চারটিতেই বিজয়ী হয়েছে। সেই ফল প্রকাশের একদিন পরেই গুজরাট সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, এখানে এই বছরেরই শেষের দিকে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

এদিন মোদীকে দেখতে রাস্তার দুই ধারে প্রায় পাঁচ লক্ষ মানুষের সমাগম হয়েছিল বলে দাবি করা হয়েছে বিজেপি সূত্রে। বিমানবন্দর থেকে গান্ধীনগরে বিজেপির রাজ্য সদর দফতর ‘কমলম’ পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার জুড়ে এই রোড শো চলে। উল্লেখ্য, গুজরাটে তিনবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন নরেন্দ্র মোদী। এই বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলা গুজরাট বিধানসভা নির্বাচনে তিনি দলের প্রধান মুখ হতে চলেছেন। সম্ভবত আজ তিনি তাঁর ভাষণের মাধ্যমে রাজ্যে ভোটের ঘণ্টা বাজিয়ে দেবেন।

রোড শো ঘিরে কর্মী সমর্থকদের মধ্যে উন্মাদনা ছিল চোখে পড়ার মত। ইউপি, গোয়া, মণিপুরে এগজিট পোল ভুল প্রমাণিত হয়েছে। ক্ষমতায় থাকলেও ফের ক্ষমতায় ফিরেছেন বিজেপি। উত্তরপ্রদেশে আবার ইতিহাস তৈরি করেছে বিজেপি। টানা দ্বিতীয়বার দল ক্ষমতায় এল উত্তরপ্রদেশে। পাহাড়ি রাজ্য মণিপুর, সমুদ্রের পার্শ্ববর্তী রাজ্য গোয়া আর গঙ্গা তীরবর্তী উত্তরপ্রদেশ- কার্যত গোটা দেশই বিজেপির পক্ষে বৃহস্পতিবার সায় দিল। বিজেপি নেতা-কর্মীদের একথা মনে করিয়ে দেওয়ার পাশাপাশি মোদী বুঝিয়ে দিলেন, এই বিধানসভা ছিল লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। যেখানে চারদিক থেকে জনগণ বিজেপিকে আশীর্বাদ করেছে।

‘জয় শ্রী রাম’, ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে গলা ফাটান বিজেপির কর্মী সমর্থকরা। এই ‘রোড শো’ তে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে অংশ নেন, গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল, এবং বিজেপির রাজ্য সভাপটি সি আর প্যাটিল। দু’দিনের গুজরাট সফর ঘিরে ঠাসা কর্মসূচী রয়েছে প্রধানমন্ত্রীর। মেমনগরের জিএমডিসি মাঠে ‘গুজরাট পঞ্চায়েত মহা সম্মেলন’ এবং শনিবার নাভারংপুরার সর্দার প্যাটেল স্টেডিয়ামে ‘খেল মহাকুম্ভ ২০২২’-এ যোগ দেবেন মোদী। এদিন দলীয় নেতাদের সঙ্গেও বৈঠক করেন তিনি। চার রাজ্যে দলের বিপুল জয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশেষ করে গো বলয়ের সবচেয়ে বড় রাজ্যে ফের একবার ক্ষমতা দখল প্রসঙ্গে মোদী বৃহস্পতিবার দাবি করেন, উত্তর প্রদেশে ২০২২-এর এই সাফল্যের বীজটা বপন হয়েছিল ২০১৯ সালেই। ২০১৯-এর লোকসভা ভোটের সাফল্য বাইশের বিধানসভা ভোটে ধরা দিয়েছে। একইভাবে ২০২২-এর বিধানসভা ভোটে বিজেপির এই জয়ের উপরেও ২০২৪-এর লোকসভা ভোটের ফল নির্ধারিত হবে বলে আশাবাদী মোদী।

আগামীকাল মোদী রাষ্ট্রীয় রক্ষা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন। দুপুরে রাজভবনে ফিরে আসার কথা মোদীর। এরপর তিনি সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টার মধ্যে আহমেদাবাদের নাভারংপুরার সর্দার প্যাটেল স্টেডিয়ামে খেল মহাকুম্ভের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মোদীর। রাত ৮.৩০ মিনিটে বিশেষ বিমানে দিল্লির উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী মোদী।

পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার একদিন পরেই মোদীর নিজ রাজ্য সফর। এই বছরের শেষ দিকে গুজরাটে নির্বাচন। সেই নির্বাচনকেই পাখির চোখ করতে চাইছে মোদী। পাঁচ রাজ্যের বিধান সভা নির্বাচনের ফলাফল নিয়ে নিয়ে উচ্ছ্বসিত মোদী। সেই সঙ্গে দলীয় কর্মীদের তিনি বার্তা দিয়েছেন, ২০২২ এর উত্তরপ্রদেশের নির্বাচনের ফলাফল আগামী লোকসভা নির্বাচনেও প্রভাব ফেলবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi roadshow gujarat bjps win assembly elections