scorecardresearch

বড় খবর

উলটো সুর, কেন্দ্র তামিল ভাষা-সংস্কৃতিকে জনপ্রিয় করার ব্যাপারে দায়বদ্ধ, দাবি মোদীর

সাড়ে ৩১ হাজার কোটি টাকারও বেশি মূল্যের ১১টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী।

Modi_chennai

হিন্দি ভাষা চাপিয়ে দেওয়া নিয়ে তামিলনাড়ুর প্রতিবাদ কাজে দিল। একগুচ্ছ প্রকল্প নিয়ে তামিলনাড়ু এসেও রাজ্যবাসীর মন ভোলাতে ব্যর্থ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রশংসা করলেন তামিল ভাষা এবং সংস্কৃতির। একইসঙ্গে জানাতে বাধ্য হলেন যে তাঁর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার তামিল ভাষা ও সংস্কৃতিকে জনপ্রিয় করার ব্যাপারে দায়বদ্ধ।

বৃহস্পতিবার তাঁর সফরে সাড়ে ৩১ হাজার কোটি টাকারও বেশি মূল্যের ১১টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী। এরমধ্যে রয়েছে বেঙ্গালুরু-চেন্নাই এক্সপ্রেসওয়ে। যা, দেশের পূর্ব এবং পশ্চিম উপকূলের রাজ্যগুলোকে সংযুক্ত করবে। তামিলনাড়ুর জন্য কেন এত প্রকল্প নিয়ে তিনি হাজির হলেন? জবাবে মোদী জানান, তাঁর সরকার দেশের সামাজিক ও পরিকাঠামো উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। সেই কারণে এই প্রকল্পগুলোর কাজ শুরু করা হল।

এই সুযোগকে কাজে লাগিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েও তিনি তামিলনাড়ুকে NEET (নিট) থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন। একইসঙ্গে, মুলতুবি রাখা জিএসটির বকেয়া মুক্তির দাবিও জানিয়েছেন। পাশাপাশি, হাইকোর্ট এবং কেন্দ্রীয় সরকারি অফিসে তামিলকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার দাবিও জানিয়েছেন। মোদীকে পরিষ্কারভাবে স্ট্যালিন জানিয়ে দেন যে তামিলনাড়ু উন্নয়নের রাজ্য, নারী ক্ষমতায়নের রাজ্য। এই রাজ্য দ্রাবিড় সংস্কৃতির মডেল।

আরও পড়ুন- শুরু থেকেই বিপর্যয়, চার ধাম যাত্রায় এখনই মৃত ৭৪

বৃহস্পতিবার বিকেল ৫টায় চেন্নাই বিমানবন্দরে পৌঁছন মোদী। তাঁকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি, এআইএডিএমকের কোঅর্ডিনেটর তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ইদাপাদ্দি কে পালানিস্বামী, কেন্দ্রীয় মন্ত্রী এল মুরুগান, ডিএমকে মন্ত্রী কেএন নেহেরু, দুরাই মুরুগান এবং তামিলনাড়ুর পুলিশ অধিকর্তা সিলেন্দ্র বাবু। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে রাস্তার ধারে জনগণ জড় হয়েছিলেন। ডিএমকের সরকার তামিলনাড়ুতে ক্ষমতায় আসার পর এটাই মোদির প্রথম তামিলনাড়ু সফর। বিমানবন্দর থেকে ভাষণ দিতে সোজা জওহরলাল নেহরু স্টেডিয়ামে পৌঁছন প্রধানমন্ত্রী। যার মুখ্য বিষয় ছিল একের পর এক প্রকল্পের উদ্বোধন। এই ১১টি প্রকল্প চালু হলে, তামিনাড়ুর উন্নয়ন ত্বরান্বিত হবে বলেই প্রধানমন্ত্রী জানিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi says that government committed to propularise tamil language and culture