বড় খবর


মমতা সহ ১০ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদী

পরিসংখ্যান অনুসারে, দেশের এই দশ রাজ্যে তিন সপ্তাহে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ভারতের মোট সংক্রমণের ৪২ শতাংশ ঘটেছে এই রাজ্যগুলোতে।

নজরে করোনা পরিস্থিতি, মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে মোদী

দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩ লক্ষ ছুঁই ছুঁই। রোজই নতুন করে সংক্রমিতের সংখ্যা পঞ্চাশ হাজারের গণ্ডি ছাডা়চ্ছে। সংক্রমণ রুখতে এই অবস্থায় কী করণীয়? তা পর্যালোচনা করতেই বাংলা সহ ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে এদিনের ভার্চুয়াল বৈঠকে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও এই বৈঠকে যোগ দিয়েছেন অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, পাঞ্জাব, গুজরাট, বিহার, তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীরা।

পরিসংখ্যান অনুসারে, দেশের এই দশ রাজ্যে তিন সপ্তাহে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ভারতের মোট সংক্রমণের ৪২ শতাংশ ঘটেছে এই রাজ্যগুলোতে। মৃত্যুর হারও ঊর্ধবমুখী এই ১০ রাজ্যে। তাই সংক্রমণের গতি কীভাবে রোখা যায় তা নিয়েই পর্যালোচনা বৈঠকে আলোচনা চলছে।

এ রাজ্যে কলকাতায় সংক্রমণ ও করোনায় মৃত্যুর হার সবচেয়ে বেশি। এছাড়াও গত কয়েকদিন রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যাও বেশ বেশি। তবে, রাজ্য সরকারের দাবি নমুনা পরীক্ষা বেশি হওয়ার কারণেই বাংলায় পজিটিভিরে সংখ্যা বাড়ছে। আগের সপ্তাহেই মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে নবান্নে মুখ্যসচিব বলেছিলেন, ‘পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষার দৈনিক লক্ষ্যমাত্রা ২৫ হাজার হবে।’ তার দু’দিনের মাথায় লক্ষ্যপূরণ হয়েছে। গত ৯ অগাস্ট এ রাজ্যে ২৬ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৩,৬০১ জন। সংক্রামিতের মোট সংখ্যা ২২ লাখ ৬৮,৬৭৫। ভাইরাসের সংক্রমণে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৭১ জন রোগীর। সংক্রমণে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৫ হাজার করোনা রোগীর। সেদিক থেকে সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা কিছুটা আশা জাগিয়েছে। দেশে এখন করোনা জয়ীদের সংখ্যা ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৯ জন। সুস্থতার হার বেড়েছে ৬৯.৮০ শতাংশ। করোনায় ভারতে মৃত্যুহার কমেছে। এখনও পর্যন্ত কোভিড ডেথ রেট ১.৯৯ শতাংশ।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm modi speaks to 10 states cms including mamata banerjee updates

Next Story
বাংলাদেশে আটকে ভারতীয়রা, মমতা সরকারের সাহায্য প্রার্থনা কেন্দ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com