scorecardresearch

বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা মোদীর, যৌথ প্রাধান্য নিয়ে আলোচনা

বাইডেন আনুষ্ঠানিক ভাবে হোয়াইট হাউসের মসনদে বসার পর প্রথমবার কথা হল দুজনের মধ্যে।

বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা মোদীর, যৌথ প্রাধান্য নিয়ে আলোচনা
জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এটাই নরেন্দ্র মোদীর প্রথম মার্কিন সফর হতে চলেছে।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টেলিফোনিক কথোপকথনে দুই দেশের যৌথ প্রাধান্য নিয়ে আলোচনা হয় দুজনের মধ্যে। সেইসঙ্গে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দ্বিপাক্ষিক রণকৌশলকে আরও উন্নত করে শান্তি ও সুরক্ষা বজায় রাখার বিষয়েও কথা হয় দুজনের। উল্লেখ্য, বাইডেন আনুষ্ঠানিক ভাবে হোয়াইট হাউসের মসনদে বসার পর প্রথমবার কথা হল দুজনের মধ্যে।

বাইডেনের সঙ্গে কথা নিয়ে নিজেই টুইট করেন প্রধানমন্ত্রী। বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন মোদী। লিখেছেন, “ওঁর সাফল্য কামনা করেছি। স্থানীয় বিষয়ে এবং আমাদের যৌথ প্রাধান্যের বিষয়ে কথা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়াতে ঐক্যমত্য হয়েছি আমরা। আন্তর্জাতিক নিয়ম-নীতি মেনে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে এবং দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা।”

প্রসঙ্গত, এর আগে গত ১৭ নভেম্বর টেলিফোনে কথা দুজনের মধ্যে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার তখন আলাপচারিতা হয় বাইডেন ও মোদীর। তখন তিনটি মূল বিষয়ে কথা হয় দুজনের মধ্যে। প্রথমত, ইন্দো–প্যাসিফিক অঞ্চলে স্থিতাবস্থা বজায় রাখা। চিনকে নজরে রেখে এই অঞ্চলে ভারত-মার্কিন যৌথ নৌবাহিনীর মহড়া হয়েছে বহুবার। সেইসঙ্গে করোনা অতিমারীতে জোট বেঁধে লড়াইয়ের ডাক দেন বাইডেন। তার জন্য গোটা বিশ্বের শক্তিধর দেশগুলির সহযোগিতা চেয়েছিলেন তিনি। জলবায়ু পরিবর্তন নিয়েও কথা হয় দুপক্ষের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi speaks to biden says committed to rules based international order