scorecardresearch

বড় খবর

দেশজুড়ে করোনা সতর্কতা, আজই পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠক মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বিকেলে উচ্চ পর্যায়ের বৈঠকে দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করবেন।

দেশজুড়ে করোনা সতর্কতা, আজই পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠক মোদীর

দেশ জুড়ে সতর্কতা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজই কোভিড পরিস্থিতি পর্যালোচনার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন, দিল্লি, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রর পরিস্থিতি পর্যালোচনা করবেন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বিকেলে উচ্চ পর্যায়ের বৈঠকে দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করবেন। এই বৈঠকের পর করোনা সংক্রান্ত কিছু নয়া নির্দেশিকাও জারি হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল।

BF.7 কোভিড ভেরিয়েন্টের ইতিমধ্যে গুজরাট এবং ওড়িশা থেকে রিপোর্ট করা হয়েছে। ভারতের পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায় তা নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বেশ কিছু নির্দেশ দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের করোনা-সংক্রান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে আজ উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন। কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে তাদের রিপোর্ট করা সকল নমুনা INSACOG জিনোম সিকোয়েন্সিং ল্যাবে পাঠাতে বলেছে।

BF.7 ভেরিয়েন্ট কী?

করোনার এই রূপ যে নতুন তা নয়। এটি অক্টোবর মাসে প্রথম আবির্ভূত হয়। ধীরে ধীরে, করোনার এই রূপটি আমেরিকা এবং ইউরোপের অন্যান্য দেশগুলিতে ছড়িয়ে পড়তে শুরু করে। BF.7 করোনার রূপ A.5.2.1.7 এর মত। এটি Omicron এর রূপ BA.5 এর একটি সাব ভ্যারিয়েন্ট।

BF.7 এর সংক্রমণ হার কত?

চিনের পরিস্থিতি বিচার করে একাধিক গণমাধ্যমে দাবি করা হচ্ছে যে করোনার BF.7 ভেরিয়েন্টের সংক্রমণ ক্ষমতা সবচেয়ে বেশি। রিপোর্ট অনুযায়ী, BF.7 Omicron ভেরিয়েন্ট সহজেই মানুষকে সংক্রমিত করতে পারে এবং এটি করোনার অন্যান্য রূপের তুলনায় খুব সহজেই ছড়িয়ে পড়ে। একটি প্রতিবেদন অনুসারে, BF.7 দ্বারা সংক্রামিত একজন ব্যক্তি ১০ থেকে ১৮ জনকে সংক্রামিত করতে পারে। স্বাস্থ্য আধিকারিকদের মতে, BF.7 এর উপসর্গগুলি হল সর্দি, জ্বর, গুরুতর গলায় সংক্রমণ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi to review covid 19 situation at high level meeting today