scorecardresearch

বড় খবর

Mann Ki Baat: অপুষ্টি দূরীকরণে একাধিক পদক্ষেপ, দেশের মানুষকে এগিয়ে আসার আহ্বান মোদীর

দেশবাসীর উদ্দেশে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ফের একবার অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Mann Ki Baat: অপুষ্টি দূরীকরণে একাধিক পদক্ষেপ, দেশের মানুষকে এগিয়ে আসার আহ্বান মোদীর
ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ‘মন কি বাত’ অনুষ্ঠানের মাধ্যমে দেশের জনগণের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। তিনি তাঁর ভাষণে অমৃত মহোৎসবের পাশাপাশি আগের দিন আয়োজিত তেরঙ্গা অভিযান নিয়েও আলোচনা করেন।

দেশবাসীর উদ্দেশে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ফের একবার অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি ‘মন কি বাত’-এর ৯২ তম পর্ব। সকাল ১১ টায় অল ইন্ডিয়া রেডিওতে ‘মন কি বাত’-এর এই পর্বের মোদীর ভাষণ শুনতে কোটি কোটি মানুষ অংশ নেন। মন কি বাতের প্রথম পর্বটি ২০১৪ সালে সম্প্রচারিত হয়েছিল। এরপর থেকে প্রতি মাসের শেষ রবিবার এই অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়ে চলেছে।

স্বাধীনতার অমৃত উৎসবে নির্মিত অমৃত সরোবর

এদিন তাঁর ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেন বলেছিলেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ চলবে আগামী বছরের আগস্ট মাস পর্যন্ত।  দেশের জন্য, মুক্তিযোদ্ধাদের যে সংগ্রাম, যে প্রয়াস সেগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষেও এদিন জোরালো সওয়াল করেন প্রধান মন্ত্রী। তিনি বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে চলতি মাসে আমাদের সারা দেশে, প্রতিটি শহরে, প্রতিটি গ্রামে অমৃত মহোৎসবের অমৃত ধারা বইছে। এত বড় দেশ, এত বৈচিত্র্য, কিন্তু যখন তেরঙ্গা উত্তোলনের কথা আসে, তখন সবাই একই চেতনায়, একই আবেগে আল্পুত হন।  তিনি বলেন, আমাদের বীর সেনারা পর্বতের চূড়ায়, দেশের সীমান্তে, সমুদ্রের মাঝখানে তেরঙ্গা উত্তোলন করেছেন। দেশের এই শক্তি আমরা পরিচ্ছন্নতা অভিযান ও টিকাদান অভিযানেও দেখা গিয়েছে। অমৃত মহোৎসবে আমরা আবার সেই একই দেশপ্রেমের আবেগে ভেসে গিয়েছি”। এর পাশাপাশি মোদী বলেন “ সারা দেশে অমৃত সরোবর করার কাজ চলছে দ্রুত গতিতে”।  প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে অমৃত মহোৎসবের রঙ শুধু ভারতেই নয়, বিশ্বের অন্যান্য দেশেও দেখা যাচ্ছে।

দেশে পুষ্টি অভিযান জোরদার করার আবেদন

প্রধানমন্ত্রী মোদী এদিন তাঁর ভাষণে বলেছেন যে এই অমৃত সরোবর অভিযান ছাড়াও আগামী সেপ্টেম্বরে শুরু হওয়া পুষ্টি সচেতনতা প্রচারে সকলের অংশগ্রহণ করা উচিত। এই অভিযানের আওতায় দেশ থেকে অপুষ্টি দূরীকরণে ব্যাপক কাজ করা হবে। প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘আমি আপনাদের সকলকে আগামী মাসে অপুষ্টি দূর করার প্রচেষ্টায় অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রকল্প সমগ্র প্রকল্পের লক্ষ্য অপুষ্টির বিরুদ্ধে লড়াই করা। এর অধীনে, দেশের ৯০ শতাংশেরও বেশি শিশুর অপুষ্টি দূর হয়েছে। অপুষ্টির বিষয়ে সচেতনতা বাড়াতে একটি প্রচার চালানো হচ্ছে । অসমে একটি আকর্ষণীয় প্রকল্প সামনে আনা হয়েছে, এর অধীনে অপুষ্টির বিরুদ্ধে লড়াই অভিযান জোরদার করা হয়েছে”।

আরও পড়ুন: [ Bilkis Bano:‘নির্ভয়া কাণ্ডে যারা পথে নেমেছিলেন তাঁরা এখন কোথায়’! প্রশ্ন তুলে গর্জে উঠলেন শাবানা আজমি ]

প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘উদাহরণস্বরূপ, জলজীবন মিশনের কথাই ধরা যাক! ভারতকে অপুষ্টিমুক্ত করতেও এই মিশন সারা দেশে বড় প্রভাব ফেলতে চলেছে। দেশের লক্ষাধিক অঙ্গনওয়াড়ি কর্মীকে মোবাইল ডিভাইস দেওয়া থেকে শুরু করে অঙ্গনওয়াড়ি পরিষেবার অ্যাক্সেসিবিলিটি নিরীক্ষণের জন্য নিউট্রিশন ট্র্যাকার অ্যাপের সুবিধা দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ‘মন কি বাত’ অনুষ্ঠানের মাধ্যমে দেশের জনগণের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। তিনি তাঁর ভাষণে অমৃত মহোৎসবের পাশাপাশি আগের দিন আয়োজিত তেরঙ্গা অভিযান নিয়েও আলোচনা করেন।

দেশবাসীর উদ্দেশে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ফের একবার অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি ‘মন কি বাত’-এর ৯২ তম পর্ব। সকাল ১১ টায় অল ইন্ডিয়া রেডিওতে ‘মন কি বাত’-এর এই পর্বের মোদীর ভাষণ শুনতে কোটি কোটি মানুষ অংশ নেন। মন

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, ‘সারা দেশে অপুষ্টির বিরুদ্ধে অনেক কাজ করা হচ্ছে। প্রযুক্তির উন্নত ব্যবহার এবং জনগণের অংশগ্রহণও পুষ্টি প্রচারের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। অপুষ্টির বিষয়ে সচেতনতা বাড়াতে ঝাড়খণ্ডেও একটি বড় অভিযান চলছে। আমি আপনাদের সকলকে, বিশেষ করে আমার তরুণ বন্ধুদের অনুরোধ করছি, অমৃত সরোবর অভিযানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুন এবং জল সংরক্ষণ ও জল সংরক্ষণের এই প্রচেষ্টাকে পূর্ণ শক্তি দিন, এগিয়ে নিয়ে যান আপনার দেশকে”। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi urges people to join fight against malnutrition