scorecardresearch

বড় খবর

যুদ্ধ নিয়ে মোদীর মনোভাবের ঢালাও প্রশংসা ফ্রান্সের, হালকা চালে পুতিনকে কড়া বার্তাতেই কেল্লাফতে!

সরাসরি মোদীর এই যুদ্ধনীতি নিয়ে মুখ খুললেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

যুদ্ধ নিয়ে মোদীর মনোভাবের ঢালাও প্রশংসা ফ্রান্সের, হালকা চালে পুতিনকে কড়া বার্তাতেই কেল্লাফতে!
যুদ্ধ নিয়ে মোদীর মনোভাবের ঢালাও প্রশংসা ফ্রান্সের

সদ্য আয়োজিত এসসিও সামিটে শান্তির বার্তা দিয়ে যুদ্ধ নিয়ে পুতিনকে কড়া বার্তা দিয়ে বিশ্বের একাধিক দেশের কাছে প্রশংসা আদায় করে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সরাসরি মোদীর এই যুদ্ধনীতি নিয়ে মুখ খুললেন ফরাসি প্রেসিডেন্ট  ইমানুয়েল ম্যাক্রোঁ। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৭তম সম্মেলনে মোদীর ঢালাও প্রশংসা করেন তিনি।

ম্যাক্রোঁ বলেন, “২২তম এসসিও শীর্ষ সম্মেলন যুদ্ধ নিয়ে পুতিনকে যে বার্তা মোদী দিয়েছেন তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ”। প্রসঙ্গত উল্লেখ্য, ২২তম এসসিও শীর্ষ সম্মেলন শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রনেতার মধ্যে একটি ইতিবাচক বৈঠক অনুষ্ঠিত হয়। এবং দুজনের মধ্যে ইউক্রেন যুদ্ধসহ একাধিক বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।

ভারত ও রাশিয়ার সম্পর্ক আগের থেকে অনেক বেশি শক্তিশালী। আলোচনায় পুতিন প্রধানমন্ত্রী মোদীকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান এবং একই সঙ্গে মোদীও ভবিষ্যতে রাশিয়া-ভারত সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আশা প্রকাশ করেন। শীর্ষ সম্মেলনের আগে, ইঙ্গিতে পুতিনকে ইউক্রেন নিয়ে একটি বড় বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী। আর এতেই মার্কিন মিডিয়ার শিরোনামে উঠে আসেন মোদী। একাধিক মার্কিন প্রথম সারির সংবাদপত্রে পুতিনকে যুদ্ধ নিয়ে কড়া বার্তা দেওয়ায় মোদীর ভূয়সী প্রশংসাও করা হয়। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে ‘ইউক্রেনে যুদ্ধ নিয়ে পুতিনকে ভর্ৎসনা করেছেন মোদী,’ এই শিরোনামে একটি খবরও প্রকাশিত হয়।

এদিকে মোদীর এই কড়া অবস্থানে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, “আমি জানি ইউক্রেনের যুদ্ধ নিয়ে আপনার অবস্থান, আপনার উদ্বেগ!  আমরা যত তাড়াতাড়ি সম্ভব এই যুদ্ধ বন্ধ করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করব”।

আরও পড়ুন: [ ‘চাষির দুঃখ বোঝেন মোদীই, অন্যরা তাঁদের ব্যবহার করেন’, সাফ দাবি নাড্ডার ]

যুদ্ধ নিয়ে পুতিনকে হালকা চালে কড়া বার্তা দিতেই আমেরিকা সহ বিশ্বের একাধিক দেশের মন জিতে নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে বলেছেন তিনি তার অবস্থানে একেবারে ঠিক।এর পাশাপাশি উত্তর ও দক্ষিণের দেশগুলির মধ্যে একটি নতুন চুক্তি তৈরির প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি।

অন্যদিকে এসসিও সামিটে মোদী-পুতিন বৈঠক নিয়ে মঙ্গলবার মুখ খুলেছে আমেরিকাও। এদিন হোয়াইট হাউসের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে এসসিও সম্মেলনের মাঝে আয়োজিত মোদী-পুতিন বৈঠকে ভারতের যে অবস্থান তুলে ধরেছেন মোদী তা একেবারেই সঠিক। মোদীর এই মনোভাবকে আমেরিকা স্বাগত জানাচ্ছে। আমেরিকান NSA জ্যাক সুলিভান মোদীর অবস্থান নিয়ে এদিন বলেন, “প্রধানমন্ত্রী মোদীর মনোভাব প্রশংসনীয়,  এর মাধ্যমে মোদী রাশিয়াকে যুদ্ধ শেষের এক বার্তা দিয়েছে”।

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় পুতিন জানান,  “আমি ইউক্রেন সংঘাতে আপনার অবস্থান এবং উদ্বেগ সম্পর্কে অবগত। আমরা চাই যত তাড়াতাড়ি সম্ভব এই দ্বন্ধ শেষ হোক”। এর আগে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন “ইউক্রেন সংকটের কারণে বিশ্বে এক সংকট সৃষ্টি হয়েছে। করোনা মহামারী এবং ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্ব এক নজিরবিহীন খাদ্য সংকটের সম্মুখীন। শুধু তাই নয়, সৃষ্টি হয়েছে জ্বালানি সংকটও । আর এর জন্য রাশিয়া তাদের দায় এড়িয়ে যেতে পারেনা”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi was right when he said time is not for war says french prez macron