scorecardresearch

বড় খবর

প্লাস্টিক বোতল থেকে তৈরি ‘জ্যাকেট’ গায়ে সংসদে মোদী, দাম শুনলে চমকে উঠবেন

কীভাবে তৈরি করা হল এই জ্যাকেট?

PM Modi, Blue Jacket, Climate Change, Environment, PM Modi In Parliament, Lok Sabha, Plastic Bottles Recycling,"

লোকসভায় আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী। রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবের জবাবে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন দুপুর সাড়ে তিনটেয়। আজ সংসদে মোদীকে একটি বিশেষ নিল রঙের জ্যাকেট পরে সংসদ ভবনে প্রবেশ করতে দেখা যায়। এই জ্যাকেটের বিশেষত্ব হল এটি প্লাস্টিকের বোতল থেকে তৈরি করা হয়েছে।

সোমবার বেঙ্গালুরুতে ইন্ডিয়া এনার্জি উইক চলাকালীন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে মোদীকে এই জ্যাকেট উপজার দেওয়া হয়। সম্প্রতি সরকার ১৯,৭০০ কোটি ব্যয়ে জাতীয় হাইড্রোজেন মিশন চালু করেছে।  

আইওসি প্রধানমন্ত্রী মোদীকে যে জ্যাকেট উপহার দিয়েছে সেটি তামিলনাড়ুর একটি কোম্পানি ‘শ্রী রেঙ্গা পলিমার’ তৈরি করেছে। কোম্পানির ম্যানেজিং পার্টনার সেন্থিল শঙ্কর দাবি করেছেন যে তিনি PET বোতল থেকে তৈরি এ ধরনের জ্যাকেট তৈরিতে গড়ে ১৫টি বোতল ব্যবহার করা হয়। কোম্পানি প্রতি বছর ১০০ মিলিয়ন PET বোতল পুনর্ব্যবহার করার পরিকল্পনা করেছে। এটি পরিবেশ সংরক্ষণে পাশাপাশি জল সংরক্ষণেও দিশা দেখাবে। আইওসির এই উদ্যোগের প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন: [ ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়ি-গাড়ির ঋণের কিস্তি লাফিয়ে বাড়বে ]

কীভাবে তৈরি হয় এই জ্যাকেট? সংস্থার তরফে জানানো হয়েছে ‘বোতল থেকে প্রথমে ফাইবার তৈরি করা হয় এবং তারপর তা থেকে সুতো তৈরি করা হয়। সুতো দিয়ে কাপড় তৈরি করা হয় এবং শেষে পোশাক তৈরির কাজ করা হয়। রিসাইকেল করা বোতল থেকে তৈরি জ্যাকেটের দাম খুচরা বাজারে পড়বে ২হাজার টাকা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi wears a special blue jacket in parliament and it is all about being green