scorecardresearch

বড় খবর

দু’বছর পর দেশ ছাড়ছেন নরেন্দ্র মোদি! গুচ্ছ কর্মসূচি নিয়ে চলতি মাসেই মার্কিন সফর

পাঁচ দিনের মার্কিন সফরে তিনি ২৪ তারিখ কোয়াড সম্মেলনে যোগ দেবেন।

Covid-19, Prime Minister Modi, Buddha Purnima, Vaccine
ফাইল ছবি।

PM Modi: সেপ্টেম্বরের ২৩-১৭ একগুচ্ছ আন্তর্জাতিক কর্মসূচি নিয়ে মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরে ওয়াশিংটনের সঙ্গে নিউ ইয়র্ক সফর করবেন প্রধানমন্ত্রী। ২০১৯ সালের সেপ্টেম্বরে শেষবার বিদেশ সফর করেন প্রধানমন্ত্রী। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে সেই সফর। এরপর বিশ্বব্যাপী করোনার থাবা, একাধিক ঢেউয়ে মানুষের মৃত্যু, এদেশে কেন্দ্রীয় লকডাউন, দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ, গণটিকাকরণ। একাধিক কারণে বিদেশ সফর স্থগিত হয়েছে প্রধানমন্ত্রীর।

গত জুনে জি-৭ গোষ্ঠীর বৈঠকে তাঁর লন্ডন সফরের সূচি ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সেই সফর বাতিল করে প্রধানমন্ত্রীর দফতর। গোষ্ঠীভুক্ত রাষ্ট্রের প্রধানদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন। এদিকে পিএমও সূত্রে খবর, পাঁচ দিনের মার্কিন সফরে তিনি ২৪ তারিখ কোয়াড সম্মেলনে যোগ দেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও পৃথক বৈঠক করবেন  প্রধানমন্ত্রী। সেই বৈঠকে স্বাভাবিক ভাবে উঠে আসবে আফগানিস্তান প্রসঙ্গ এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তার প্রসঙ্গ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রাইম মিনিস্টার ইয়োশিদে সুগার সঙ্গেও পৃথক বৈঠকের সম্ভাবনা।

জানা গিয়েছে, ২২ তারিখ ওয়াশিংটনে নেমেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং একাধিক সংস্থার সিইও-দের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে উপস্থিত থাকবেন অ্যাপলের সিইও টিম কুকও। ২৫ তারিখ নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখবেন নরেন্দ্র মোদি।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন শপথ নেওয়ার পর শারীরিক সৌজন্য দেখিয়ে তাঁকে অভিননন্দন জানাতে পারেননি প্রধানমন্ত্রী। চলতি বছর মোট তিন বার ইউএস প্রেসিডেন্টের মুখোমুখি হয়েছেন। প্রতি ক্ষেত্রেই ভার্চুয়ালি সৌজন্য বিনিময় করেছেন দুই রাষ্ট্র নেতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi will leave for us in this month and will have round of talk with other leaders national