মোদী-পুতিন বার্ষিক সম্মেলনে ছেদ, রুশ সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী : PM Modi will not go to Moscow for annual meeting with Putin | Indian Express Bangla

মোদী-পুতিন বার্ষিক সম্মেলনে ছেদ, রুশ সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী মোদী এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি উজবেকিস্তানের সমরকন্দে ১৬ সেপ্টেম্বর SCO শীর্ষ সম্মেলনের ফাঁকে মিলিত হন।

মোদী-পুতিন বার্ষিক সম্মেলনে ছেদ, রুশ সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বার্ষিক সম্মেলনের জন্য চলতি বছর রাশিয়া সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে মোদীর এই সিদ্ধান্ত সামনে এসেছে। রাশিয়া-ইউক্রেন সংকটময় পরিস্থিতিতে যুদ্ধের বিষয়ে, ভারত দুই পক্ষের মধ্যে কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার দাবি জানিয়েছে।

এ পর্যন্ত ২১টি বার্ষিক শীর্ষ সম্মেলন হয়েছে

এ পর্যন্ত ভারত ও রাশিয়ায় পর্যায়ক্রমে ২১টি বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আগের শীর্ষ সম্মেলনটি ৬ ডিসেম্বর ২০২১ নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। বার্ষিক শীর্ষ সম্মেলন ২০০০ সালে শুরু হয়েছিল কিন্তু কোভিড -১৯ মহামারীর কারণে, ২০২০ সালে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়নি।

প্রধানমন্ত্রী মোদী এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি উজবেকিস্তানের সমরকন্দে ১৬ সেপ্টেম্বর SCO শীর্ষ সম্মেলনের ফাঁকে মিলিত হন। সেই সময় প্রধানমন্ত্রী মোদী পুতিনকে বলেন,  যে এটি যুদ্ধের যুগ নয় এবং সাম্প্রতিক G-20 বালিতে মোদীর  ঘোষণায় একই ভাবমূর্তি প্রতিফলিত হয়।

পার্লামেন্টে এই তথ্য জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

এই সপ্তাহের শুরুতে, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সংসদে বলেছিলেন, “সমরকন্দে প্রধানমন্ত্রী যখন ঘোষণা করেছিলেন যে এটি যুদ্ধের যুগ নয় তখন বিশ্বের প্রতিটি দেশ মোদীর ভাষণের প্রশংসা করেন পাশাপাশি রাশিয়া ইউক্রেনের সংকটময় পরিস্থিত মোকাবিলায় ত্রাতা হিসাবে উঠে আসে ভারতের নাম। ভারতের এই অবস্থান আন্তর্জাতিক মঞ্চে প্রশংসিত হয় এবং G20 বালি সম্মেলনে তা প্রতিফলিত হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi will not go to moscow for annual meeting with putin

Next Story
ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, লাল সতর্কতায় বন্ধ স্কুল-কলেজ