বড় খবর

লকডাউনে কেমন দিন কাটছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর?

নিজের লিঙ্কডিন পোস্টে সেই কথাই তুলে ধরেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি কোভিডে অশান্ত পরিস্থিতিতে দেশবাসী একসূত্রে থাকার বার্তাও দিয়েছেন মোদী।

ছবিসূত্র- প্রধানমন্ত্রীর টুইট

কোভিড-১৯ ভাইরাসের দাপটে এক লহমায় জীবন বদলেছে সকলের। আগামীতে কী হবে এই চিন্তায় যার দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই করোনা রুখতে লকডাউন চলছে গোটা দেশে। বিভিন্ন জায়গায় নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। বন্ধ হয়েছে স্কুল-কলেজ-অফিস-দোকানপাট সবকিছু। এহেন পরিস্থিতিতে কেমন দিন কাটাচ্ছেন প্রধানমন্ত্রী?

রবিবার নিজের লিঙ্কডিন পোস্টে সেই কথাই তুলে ধরেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি কোভিডে অশান্ত পরিস্থিতিতে দেশবাসী একসূত্রে থাকার বার্তাও দিয়েছেন মোদী। যুবসম্প্রদায়কে উল্লেখ করে মোদী বলেন যে ডিজিট্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে নতুন নতুন কাজে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে তাঁদের।
তিনি লেখেন, “এখন এটি করার অর্থ হ’ল সঙ্কটের সময়েও আমাদের অফিস, ব্যবসা-বাণিজ্যে যেন কোনও প্রভাব না পরে। এছাড়াও যাতে কোনও প্রাণহানি না ঘটে সেইদিকটিও নিশ্চিত থাকতে পারে।”

তবে প্রধানমন্ত্রীর ক্ষেত্রে অবশ্য ঘরই এখন কর্মস্থল। মোদী বলেন, “আমার বাড়িটিই এখন অফিস এবং বৈঠকগৃহে পরিণত হয়েছে। করোনাভাইরাসে পেশাদার জীবনে উল্লেখযোগ্য বদল এসেছে। আমিও আমার সহকর্মীদের সঙ্গে এই বদল মেনে নিয়েছি, মানিয়ে নিয়েছি। মন্ত্রী, সহকর্মী, আধিকারিক এবং বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক এখন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই করতে হচ্ছে।” তবে এই বিশ্বের সঙ্গে ভার্চুয়ালি নিজেকে যেভাবে মানিয়ে নিতে বাধ্য হয়েছে দেশ সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “আসুন আমরা নিজেদেরকে জাগিয়ে তুলি এবং এই সুযোগটিকে কাজে লাগাই।”

যদিও ডিজিট্যাল ক্ষেত্রে যে অনগ্রসর শ্রেণির মানুষদের সমস্যায় পড়তে হচ্ছে তাও নিজের লেখায় স্বীকার করে নেন মোদী। তবে পাশাপাশি তিনি এও বলেন ডিজিট্যালি কাজ করার ফলে কোনও দালালদের মুখোমুখি পড়তে হচ্ছে না কাউকেই। রবিবার করোনা নিয়েও নিজের চিন্তার কথা ব্যক্ত করেন লেখায়। মোদী লিখেছেন, “আমরা এখন একটাই চ্যালেঞ্জের সম্মুখীন, তা হল করোনাভাইরাস। এই ভাইরাস কোনও ধর্ম, বর্ণ, জাতপাত, ভেদাভেদ কিচ্ছু মানে না। তাই আমাদের একসূত্রে এর বিরুদ্ধে লড়াই করতে হবে। ভবিষ্যতেও আমরা এভাবেই চলব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi writes on changing contours of work culture life in the era of covid 19

Next Story
করোনা জের! তিহার জেল ফাঁকা করতে মুক্তি দেওয়া হল হাঁপানি, ক্যান্সার আক্রান্ত বন্দিদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com