scorecardresearch

বড় খবর

PM Modi: কোভিডকালে যোগাসনই জোগাবে মানসিক শক্তি, দাওয়াই মোদীর

International Yoga Day 2021: “করোনাকালে তাই যোগই রক্ষাকবচ। অনেক সমস্যা থাকতে পারে, কিন্তু যোগই সব সমস্যার সমাধান।”

PM Modi: কোভিডকালে যোগাসনই জোগাবে মানসিক শক্তি, দাওয়াই মোদীর
গুরু পূর্ণিমায় বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর।

International Yoga Day 2021: সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে সোমবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিডকালে দেশকে সুস্থ রাখার জন্য যোগাসনকেই হাতিয়ার করার কথা বলেন তিনি। মোদীর কথায়, “যোগব্যায়াম কোভিড মহামারীর মধ্যে মানুষের মধ্যে অভ্যন্তরীণ শক্তির উৎস হয়ে ওঠে। সকলের মধ্যে এই বিশ্বাস তৈরি হয় যে তারা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।”

এদিন সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হন মোদী। সেখানে M-YOGA একটি অ্যাপও চালু করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ভারত আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। আমরা এই অ্যাপটি চালু করব যাতে সারা বিশ্বের মানুষ তা ব্যবহার করতে পারে। বিভিন্ন ভাষায় যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। এটি আমাদের ‘ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান হেলথ’ নীতিকে এগিয়ে নিয়ে যেতেও সাহায্য করবে।”

নমো বলেন যে যোগব্যায়াম রোগ “নিরাময় প্রক্রিয়াতে” সহায়তা করে। মোদী বলেন, “আমি যখন কোভিড লড়াইয়ের সামনের সাড়ির যোদ্ধা এবং ডাক্তারদের সঙ্গে কথা বলি তখন তারা আমাকে বলে যে তারা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষার জন্য যোগাকে ঢাল বানিয়েছেন। কেবল নিজের সুরক্ষার জন্য নয়, রোগীদেরকেও যোগব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন। যোগব্যায়াম নিরাময় প্রক্রিয়াতে সহায়তা করে।”

যোগ দিবস উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে যোগ কর্মসূচির আয়োজন করা হচ্ছে। উত্তরাখণ্ডের হরিদ্বারে যোগগুরু রামদেবের নেতৃত্বে এই কর্মসূচির আয়োজন করা হয়। এদিন মোদী বলেন,”করোনাকালে তাই যোগই রক্ষাকবচ। অনেক সমস্যা থাকতে পারে, কিন্তু যোগই সব সমস্যার সমাধান।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi yoga a ray of hope in indias fight against covid 19 pandemic