বড় খবর

নিন্দা আটকাতেই ব্যস্ত, করোনা মোকাবিলায় ব্যর্থ মোদী সরকার: ল্যানসেট জার্নাল

“আগামী ১ আগস্ট পর্যন্ত দেশে করোনায় মৃত্যু ১০ লক্ষ হয়ে যাবে। আর সেটা যদি হয় তাহলে এই জাতীয় বিপর্যয়ের জন্য মোদী সরকারই দায়ী হবে।”

ফাইল চিত্র

ভারতের করোনা বিপর্যয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই দায়ী করেছিল বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ব্রিটেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্সের সংবাদপত্রে তুমুল ভর্ৎসিত হন মোদী। এবার মেডিক্যাল জার্নাল ল্যানসেটও মোদীকে তীব্র কটাক্ষ করল করোনা পরিস্থিতি নিয়ে।

জার্নালে একটি সম্পাদকীয়তে প্রকাশিত, প্রধানমন্ত্রী মোদীর সরকার করোনা অতিমারীকে নিয়ন্ত্রণের বদলে টুইটারে সরকারের নিন্দা নিয়ে বেশি ব্যতিব্যস্ত। নিন্দার জবাব দেওয়াকেই প্রাধান্য দিয়েছে ভারত সরকার, সমালোচনা ল্যানসেটের। সমালোচনাকে বন্ধ করা এবং বাক স্বাধীনতায় হস্তক্ষেপের চেষ্টার জন্য কোনও অজুহাত হতে পারে না।

এই সম্পাদকীয়তে দ্য ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভ্যালুয়েশনের তথ্য তুলে ধরে সতর্ক করা হয়েছে যে, আগামী ১ আগস্ট পর্যন্ত দেশে করোনায় মৃত্যু ১০ লক্ষ হয়ে যাবে। আর সেটা যদি হয় তাহলে এই জাতীয় বিপর্যয়ের জন্য মোদী সরকারই দায়ী হবে। আগাম হুঁশিয়ারি সত্ত্বেও সরকার সুপার স্প্রেডার জমায়েত, ধর্মীয় উৎসবে লাখ লাখ পুণ্যার্থীর অংশগ্রহণ, বিরাট নির্বাচনী সভাকে অনুমতি দিয়েছে। করোনা মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ হয়েছে সরকার।

একইসঙ্গে করোনা মোকাবিলায় স্বাস্থ্য পরিকাঠামোর অভাব নিয়ে সরকারের গাফিলতিকে উল্লেখ করা হয়েছে সম্পাদকীয়তে। লেখা হয়েছে, “ভারতবাসী অসহায় অবস্থার মধ্যে রয়েছে, হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগী, স্বাস্থ্যকর্মী-চিকিৎসকরা ক্লান্ত-সংক্রমিত, সোশ্যাল মিডিয়ায় সর্বত্র দুর্দশার ছবি, সবাই অক্সিজেন, বেড এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীর জন্য হাহাকার করছেন। মার্চেই যেখানে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে, তখন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলছেন, অতিমারী শেষের পথে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modis attempts to stifle criticism during covid pandemic inexcusable lancet

Next Story
হাসপাতালে এলেই করোনা চিকিৎসা, দরকার নেই পজিটিভ রিপোর্ট: স্বাস্থ্য মন্ত্রকCovid-19 treatment, Health Ministry, Covid Bed. State
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com