বড় খবর

Sikkim: সিকিমের প্রথম বিমানবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Sikkim Gets its First Airport in Pakyong Today: ২০০৯ সালে পেকইয়ং বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল। গ্যাংটক থেকে এই বিমানবন্দরের দূরত্ব ৩৩ কিলোমিটার। এই বিমানবন্দর তৈরিতে খরচ হয়েছে ৬০৫.৫৯ কোটি টাকা।

Sikkim Pakyong Airport Inauguration Today
Sikkim Pakyong Airport Inauguration Today নরেন্দ্র মোদী যে বিমানবন্দর উদ্বোধন করলেন, তার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল ২০০৯ সালে।

Prime Minister Narendra Modi Launched Sikkim’s First Airport in Pakyong Today: পুজোয় যাঁরা সিকিম বেড়াতে যেতে চান এবং ট্রেনের টিকিট পাননি, তাঁদের জন্য সুখবর। এবার কলকাতা থেকে সরাসরি সিকিম চলে যেতে পারবেন আকাশপথে। সিকিমের প্রথম বিমানবন্দর উদ্বোধন হল আজ। আগামী ৪ তারিখ থেকে শুরু হবে বিমান চলাচল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন এই বিমানবন্দরটি উদ্বোধন করেন। এটি দেশের শততম বিমানবন্দর। হিমালয়ের কোলে, সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৫০০ ফিট উচ্চতায় অবস্থিত পেকইয়ং বিমানবন্দরটি।

‘‘দেশের পক্ষে এটা একটা সেঞ্চুরি। আমি  এই বিমানবন্দর বানানোর ব্যাপারে যারা যুক্ত ছিলেন সেই প্ল্যানিং টিম এবং এঞ্জিনিয়ারদেরআমি অভিনন্দন জানাতে চাই। বিমানবন্দরের উদ্বোধন আজ হল বটে, কিন্তু সোশাল মিডিয়ায় এই বিমানবন্দরের ছবি ট্রেন্ড করছে বেশ কয়েকদিন ধরেই। সরকার উত্তরপূর্বে যোগাযোগ এবং পরিকাঠামো প্রকল্পে জোর দিতে চায়।’’ জাতির উদ্দেশে বিমানবন্দরটি উৎসর্গ করার পর এ কথা বলেন নরেন্দ্র মোদী।

পূর্বতন ইউপিএ সরকারকে এক হাত নিয়ে মোদী এদিন বলেন, ‘‘আজকের ভারতের ১০০টি বিমানবন্দরের মধ্যে ৩৫টি প্রস্তুত হয়েছে গত চার বছরে। এ থেকেই বোঝা যায় আমাদের উদ্দীপনা কতটা। আমাদের সরকার সবকা সাথ সবকা বিকাশ- এই লক্ষ্য নিয়ে চলছে। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এই প্রথম উন্নয়নমূলক কাজ হচ্ছে- সে রেল যোগাযাগ হোক, সড়ক যোগোযোগ হোক কী বিদ্যুৎই হোক।’’

২০০৯ সালে পেকইয়ং বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল। গ্যাংটক থেকে এই বিমানবন্দরের দূরত্ব ৩৩ কিলোমিটার। এই বিমানবন্দর তৈরিতে খরচ হয়েছে ৬০৫.৫৯ কোটি টাকা।

২০১ একর জমির উপর গড়া এই বিমানবন্দর বানানোর দায়িত্বে ছিলি এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। অত্যাধুনিক বিভিন্নরকম সুযোগ সুবিধা রয়েছে এ বিমানবন্দরে। এখানে পার্ক করা যাবে ৫০ টি গাড়ি। প্রয়োজনে মূল বিমানবন্দর সংলগ্ন এলাকায় ভবিষ্যতে বিভিন্ন ধরনের বিমান নামাতে পারবে ভারতের বিমানবাহিনীও, জানিয়েছেন সিকিমের মুখ্য সচিব এ কে শ্রীবাস্তব।

এই বিমানবন্দরের দেওয়াল, পৃথিবীর উচ্চতম। ৮০ মিটার উঁচু বিমানবন্দরের দেওয়াল বিশ্বের আর কোথাও নেই বলে জানিয়েছেন মুখ্যসচিব। ৪ অক্টোবর থেকে বাণিজ্যিক ভাবে পেকইয়ং থেকে যাত্রা শুরু করবে উড়ান।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm narendra modi launched sikkims first air port in pakyong

Next Story
মোমো চ্যালেঞ্জ নিয়ে সিবিএসই-র বিশেষ সতর্কতাmomo challenge
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com