scorecardresearch

বড় খবর

ঘুচল দাসত্ব! নৌবাহিনীর নতুন পতাকা উদ্বোধন মোদীর, আত্মনির্ভর ভারতের পথে আরও এককদম

কোচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নৌবাহিনীর নয়া পতাকা উন্মোচন করেন।

ঘুচল দাসত্ব! নৌবাহিনীর নতুন পতাকা উদ্বোধন মোদীর, আত্মনির্ভর ভারতের পথে আরও এককদম
কোচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নৌবাহিনীর নয়া পতাকা উন্মোচন করেন।

আত্মনির্ভর ভারতের পথে আরও এককদম। ঘুচল দাসত্ব থেকে মুক্তির তকমা। নৌবাহিনীর নতুন পতাকা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন এই পতাকা উন্মোচন করে মোদী বলেন, “এতদিন অবধি ভারতীয় নৌসেনার পতাকায় দাসত্বের চিহ্ন রয়ে গিয়েছিল। কিন্তু আজ থেকে, ছত্রপতি শিবাজির অনুপ্রেরণায় নৌসেনার নতুন পতাকা সমুদ্র ও আকাশে গর্বের সঙ্গে উড়বে।” একই সঙ্গে আজ শুভ সূচনা করেন প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’।

এটি ভারতের ইতিহাসে নির্মিত সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ। রণতরীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও নৌবাহিনীর শীর্ষ আধিকারিকেরা। রণতরী ‘আইএনএস বিক্রান্ত’-র আনুষ্ঠানিক সূচনা করে মোদী বলেন, “আইএনএস বিক্রান্ত সমস্ত ভারতীয়ের গর্ব। যদি বড় চ্যালেঞ্জ হয়, একাধিক প্রতিবন্ধকতার প্রশ্ন মনে আসে, তবে এই সমস্ত কিছুরই উত্তর হল আইএনএস বিক্রান্ত।” নৌবাহিনীর এই পতাকা উন্মোচন করে মোদী বলেন, ” ছত্রপতি শিবাজী মহারাজের অনুপ্রেরণায় নৌবাহিনীর পতাকা উত্তোলন করা হবে।

আরও পড়ুন: [ নজির গড়ল দেশ! আরও শক্তিশালী নৌসেনা, যাত্রা শুরু ‘আইএনএস বিক্রান্ত’-এর! ]

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেন, “ভারতের বুক থেকে দাসত্বের চিহ্ন মুছে গিয়েছে। আজ থেকে নতুন পতাকা পেল ভারতীয় নৌসেনা। এখন পর্যন্ত নৌবাহিনীর পতাকায় দাসত্বের চিহ্ন ছিল। এখন থেকে নৌবাহিনীর পতাকায় উড়বে ছত্রপতি শিবাজি মহারাজের অনুপ্রাণিত প্রতীক। আজ আমি নৌবাহিনীর জনক ছত্রপতি শিবাজী মহারাজকে নতুন পতাকা উৎসর্গ করছি”।

স্বাধীনতার ৭৫ বছর পেরিয়ে গেলেও অনেক কিছুতেই এখনও ব্রিটিশ আমলের ছাপ রয়ে গিয়েছে অনেক কিছুতেই । প্রধানমন্ত্রী মোদী সম্প্রতি ১৫ আগস্ট লাল কেল্লার থেকে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেন, “ঔপনিবেশিক মানসিকতা থেকে মুক্ত ভারতের স্বপ্ন দেখছে দেশ। সেই সঙ্গে স্বপ্নটা বাস্তবে পরিনত করার চেষ্টা করা হচ্ছে”। কোচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নৌবাহিনীর নয়া পতাকা উন্মোচন করেন। দাসত্বের ছাপ মুছে ফেলতে তৎপর মোদী সরকার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modi unveils new naval ensign in kochi