scorecardresearch

মোদীর নিরাপত্তায় খামতি: অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠন সুপ্রিম কোর্টের

পাশাপাশি আদালতের নির্দেশ, ওই ঘটনায় কেন্দ্রীয় সরকার এবং পঞ্জাব সরকারকে তদন্ত বন্ধ রাখতে হবে।

PM security breach punjab SC to form probe panel headed by retired judge
ফ্লাইওভারে এভাবেই প্রায় মিনিট কুড়ি প্রধানমন্ত্রীর কনভয় আটকে ছিল।

পঞ্জাবে প্রধানমন্ত্রীর ‘নিরাপত্তার খামতি’ ইস্যুতে গঠিত তদন্ত কমিটির নেতৃত্বে থাকবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি। পাশাপাশি আদালতের নির্দেশ, ওই ঘটনায় কেন্দ্রীয় সরকার এবং পঞ্জাব সরকারকে তদন্ত বন্ধ রাখতে হবে।

‘পাঞ্জাব সরকারও মেনে নিয়েছে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর সফরে নিরাপত্তায় খামতি ছিল। কিন্তকু দেখতে হবে কার তদন্তের পরিশর কতটা। কেন্দ্র যদি দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করে ফেলে, সেক্ষেত্রে আদালতের কী করার থাকতে পারে?’ অর্থাৎ তদন্তের ধরণ নিয়ে সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্র।

এরপরেই একটি উচ্চ পর্যায়ের নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ার কথা বলা হয় শীর্ষ আদালতের তরফে। প্রধান বিচারপতি এন ভি রামানা ও বিচারপতি সূর্য কান্ত জানান,কমিটির নেতৃত্বে থাকবেন শীর্ষ আদালতের এক অবসরপ্রাপ্ত বিচারপতি। তবে আপাতত পাঞ্জাব সরকার ও কেন্দ্র যে তদন্ত চালাচ্ছে তা স্থগিত থাকবে।

পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তার গাফিলতিতে ইতিমধ্যে কড়া পদক্ষেপ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। পদক্ষেপ করা হয়েছে পাঞ্জাবের ভাতিণ্ডার সিনিয়র পুলিশ সুপারের বিরুদ্ধে। যদিও পঞ্জাব সরকারের তরফে আইনজীবী জানান, কোনওরকম কথা না শুনেই পুলিশ আধিকারিকদের শো-কজ নোটিশ ধরিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের কমিটির থেকে সুবিচার পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশও করা হয়।

বিজেপি পাঞ্জাবের কংগ্রেস পরিচালিত সরকারের ‘ষড়যন্ত্রে’র অভিযোগ তুলেছে। যদিও সেই অভিযোগ প্রথম থেকেই নস্যাৎ করেছেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm security breach punjab sc to form probe panel headed by retired judge