scorecardresearch

বড় খবর

দিওয়ালির আগে উত্তরাখণ্ড সফরে মোদী, দর্শন করবেন কেদার ও বদ্রীধাম

প্রধানমন্ত্রী উত্তরাখণ্ডে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

দিওয়ালির আগে উত্তরাখণ্ড সফরে মোদী, দর্শন করবেন কেদার ও বদ্রীধাম
প্রধানমন্ত্রী মোদী উভয় রাজ্যের জন্য ১০,৮৪২ কোটি টাকার বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

দিওয়ালির আগে, আজ উত্তরাখণ্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কেদার ও বদ্রীধাম পরিদর্শন করবেন তিনি। প্রধানমন্ত্রী মোদী আজ সকালে দেরাদুনের জলি গ্রান্ট বিমানবন্দরে পৌঁছান, যেখানে তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এবং রাজ্যপাল গুরমিত সিং। এরপর কেদারনাথের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী মোদী। সফরকালে, প্রধানমন্ত্রী উত্তরাখণ্ডে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। আট বছরের মধ্যে ষষ্ঠবারের মতো কেদারনাথে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। উত্তরাখণ্ডের কেদারনাথ ও বদ্রিনাথ ধাম দর্শনের পর ২৩শে অক্টোবর অযোধ্যা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

PMO অর্থাৎ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত তথ্য অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকাল ৮.৩০ নাগাদ কেদারনাথ মন্দিরে পৌঁছবেন এবং সেখানে তিনি কেদারনাথ ধাম দর্শন করবেন ও পূজো দেবেন। এরপর কেদারনাথ রোপওয়ে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী মোদী আদিগুরু শঙ্করাচার্যের সমাধিস্থলও পরিদর্শন করবেন এবং মন্দাকিনী ও সরস্বতী নদীর উন্নয়ন প্রকল্পের পর্যালোচনা করবেন।

প্রধানমন্ত্রীর কর্মসূচী অনুসারে, প্রধানমন্ত্রী মোদী এরপর সকাল সাড়ে এগারো’টা নাগাদ বদ্রীনাথে পৌঁছাবেন এবং তারপর সেখানে মন্দিরে পূজো দেবেন । প্রধানমন্ত্রী মোদী রিভারফ্রন্টের উন্নয়ন কাজের অগ্রগতি পর্যালোচনা করবেন এবং মনা গ্রামে সড়ক ও রোপওয়ে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এরপর দুপুর আড়াইটে নাগাদ প্রধানমন্ত্রী ‘অ্যারাইভাল প্লাজা’ ও লেকের উন্নয়ন কাজও পর্যালোচনা করবেন।

আরও পড়ুন : অলৌকিক ক্ষমতাসম্পন্ন, বড়মাকে দেখতে তাই ব্যাপক ভিড় হয় নৈহাটির কালীপুজোয়

পিএমও’র তরফে এক প্রতিবেদনে বলা হয়েছে উন্নয়ন কর্মসূচিগুলি উত্তরাখণ্ডের পর্যটনকে আরও বেশি উত্সাহিত করবে এবং এটি এই অঞ্চলে অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও বেশি ত্বরানিত করবে। প্রধানমন্ত্রীর এই সফরকালে উত্তরাখণ্ডের একাধিক পথ প্রশস্তকরণের জন্য এক হাজার কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। উল্লেখ্য কেদারনাথের রোপওয়ে প্রকল্প ৯.৭ কিলোমিটার দীর্ঘ এবং এটি কেদারনাথের সঙ্গে গৌরীকুন্ডকে সংযুক্ত করবে। এটি উভয় স্থানের মধ্যে ভ্রমণের সময় প্রায় ৩০ মিনিট কমিয়ে দেবে। বর্তমানে এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগে ছয় থেকে সাত ঘণ্টা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm to visit kedarnath badrinath today