বড় খবর

সর্দার প্যাটেল আর কিছুদিন বাঁচলে, অনেক আগেই স্বাধীন হত গোয়া: প্রধানমন্ত্রী

Goa Poll 2022: ‘মুঘলরা যখন ভারতের শাসক, তখন থেকে গোয়া পর্তুগিজদের দখলে। কিন্তু এক শতক পরেও গোয়া ভারতীয়দের ভোলেনি, ভারতীয়রাও গোয়াকে ভোলেনি।‘

Goa Poll 2021, PM Modi, Portugeese
গোয়ার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী। ছবি: পিএমও

Goa Poll 2022: সর্দার প্যাটেল আর কিছুদিন বেঁচে থাকলে আরও আগে স্বাধীন হত গোয়া। রবিবার রাজ্য সফরে গিয়ে এই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী। ১৯৬১ সালের ১৯ ডিসেম্বর, ভারতের সশস্ত্র বাহিনী পর্তুগিজ শাসন থেকে পশ্চিমের এই রাজ্যকে মুক্ত করে। সেদিন থেকেই ধুমধাম করে উদযাপিত হয়  গোয়ার স্বাধীনতা দিবস। পুণ্য সেই দিনের ৬০ বর্ষপূর্তিতে ভাস্কোতে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি।

এদিন তিনি স্বাধীনতা সংগ্রামীদের ভূয়সী প্রশংসা করেন। ভারত স্বাধীন হলেও, দেশের স্বাধীনতা সংগ্রামীরা গোয়াকে স্বাধীন করতে লড়ে গিয়েছে। এভাবেই পঞ্চমুখ ছিলেন তিনি। এই সফরে সেই রাজ্যের একাধিক উন্নয়নমূলক কর্মযজ্ঞের সূচনা করবেন প্রধানমন্ত্রী। গোয়া প্রসঙ্গে মোদির মন্তব্য, ‘মুঘলরা যখন ভারতের শাসক, তখন থেকে গোয়া পর্তুগিজদের দখলে। কিন্তু এক শতক পরেও গোয়া ভারতীয়দের ভোলেনি, ভারতীয়রাও গোয়াকে ভোলেনি।‘

ভাস্কোর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাঁর সাম্প্রতিক ইতালি সফরের প্রসঙ্গ তুলে ধরেন তিনি বলেন, ‘আমার সাম্প্রতিক ইতালি সফরে ভ্যাটিকান গিয়েছিলাম। পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছি। তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছি। আপ্লুত পোপ আমাকে বলেছিলেন, এই আমন্ত্রণ আমার জীবনের সেরা উপহার।‘

এই প্রসঙ্গে উল্লেখ্য, বছর ঘুরলে উত্তর প্রদেশ, পঞ্জাবের সঙ্গেই এই সৈকত রাজ্যে বিধানসভা ভোট। একাধিক ছোট দলের সঙ্গে জোট গড়ে গোয়ায় শাসনভার বিজেপির হাতে। যদিও বাইশের ভোটে বিজেপিকে হারাতে কোমর বেঁধেছে বিরোধী শিবির। সে রাজ্যে ইউনিট খুলেছে তৃণমূল কংগ্রেস। বিজেপির বিরোধী ছোট দলের সঙ্গে হাত মিলিয়েছে কংগ্রেস। পাশাপাশি গোয়া দখলে একাধিক ঘোষণা ইতিমধ্যে করেছে আম আদমি পার্টি।  

এদিকে, আরব সাগরের তীরের ছোট্ট রাজ্য গোয়ায় গিয়ে উন্নয়নে ‘বাংলা মডেল’ তুলে ধরেছিলেন তৃণমূল নেত্রী। প্রতিশ্রুতি ছিল সৈকত রাজ্যে আসন্ন বিধানসভা ভোটে জোড়া-ফুল পাপড়ি মেললে বাংলার সব সামাজিক প্রকল্পই বাস্তবায়িত হবে। গোয়ার মহিলা ভোটারদের আস্থা জয়ে এবার তাই বাংলার লক্ষ্ণীর ভাণ্ডারের আদলে ‘গৃহলক্ষ্মী কার্ডে’র ঘোষণা করল তৃণমূল। গোয়ায় তৃণমূল ক্ষমতায় এলে মহিলাদের পাঁচ হাজার টাকা করে সরকার দেবে বলে প্রতিশ্রুতি দেওয়া হল বাংলার শাসক দলের তরফে।

একুশের বিধানসভা নির্বাচনে লক্ষ্ণীর ভাণ্ডার প্রকল্প তৃণমূলের মাস্টার স্ট্রোক ছিল বলে মনে করা হয়। ঝুলিতে এসেছে বিপুল মহিলার সমর্থন। সেই কৌশলেই এবার বাজিমাতে গোয়ায় ‘গৃহলক্ষ্মী কার্ডে’র ঘোষণা বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, গোয়ার মোট ভোটারের ৫০ শতাংশের বেশি মহিলা। অপরদিকে, এর আগে পাঞ্জাবেও একই ঘোষণা করেছিলেন। এবার গোয়া বিজয়ে ১৮ বছরের ঊর্ধ্বের মহিলাদের ১ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করলেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। গোয়ার নির্বাচনের আগে বড় ঘোষণা কেজরিওয়ালের। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের অনুকরণেই মহিলাদের টাকা দেওয়ার ঘোষণা কেজরির।

তবে সৈকত রাজ্যে আপের আরেক প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস মহিলাদের সামাজিক সুরক্ষা প্রকল্পে জোর দেওয়ার কথা আগেই জানিয়েছে। কেজরিওয়াল রবিবার এই ঘোষণার পর দাবি করেন, বিশ্বের কোনও সরকার এইরকম প্রকল্প চালু করেনি। তাঁর কথায়, “নারীশক্তির বিকাশ মানে কী? যখন মহিলারা আর্থিক ভাবে স্বাবলম্বী থাকবেন তখনই বিকাশ সম্ভব। অর্থে শক্তি আছে। যখন মহিলাদের কাছে নিজের টাকা থাকবে তখনই তাঁরা স্বাধীন হবেন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm visits goa and remembered sardar patel on its liberation day national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com