scorecardresearch

বড় খবর

ভারতীয় শিল্প-সংস্কৃতিকে বিশ্বদরবারে তুলে ধরে রাষ্ট্রনেতাদের মোদীর তাক লাগানো উপহার

জেনে নেওয়া যাক কোন দেশের কোন রাষ্ট্রনায়ককে কী উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

ভারতীয় শিল্প-সংস্কৃতিকে বিশ্বদরবারে তুলে ধরে রাষ্ট্রনেতাদের মোদীর তাক লাগানো উপহার

ইন্দোনেশিয়ার বালিতে G-20 শীর্ষ সম্মেলন শেষ হয়েছে। পরবর্তী G-20 শীর্ষ সম্মেলন ভারতে অনুষ্ঠিত হবে। এর আগে, প্রধানমন্ত্রী মোদী বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান্দের সঙ্গে দেখা করেন এবং বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনাও করেন। একই সঙ্গে দেশের নেতাদের নজরকাড়া উপহারও দিয়েছেন তিনি। ভারতীয় সংস্কৃতি ও শিল্পকে তুলে ধরে উপহার বিতরণ করেছেন প্রধানমন্ত্রী মোদী। চলুন জেনে নেওয়া যাক কোন দেশের কোন রাষ্ট্রনায়ককে কী উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাচেকে ভারতের তরফে উপহার দেওয়া হয়েছে এই পিতলের সেট। মূলত এটি হিমাচলের কুলু ও মান্ডিতে পাওয়া যায়। সেখানে বাদ্যযন্ত্র হিসাবে এই সেট দেখা যায়। যদিও বর্তমানে তা ঘর সাজানোর জিনিস হিসাবে ব্যবহৃত হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হিমাচল প্রদেশের একটি পেইন্টিং উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। হিমাচল প্রদেশের কাংরার শিল্পীদের কারুকার্য। প্রাকৃতিক রং ব্যবহার করে হিমাচল প্রদেশের চিত্রশিল্পীরা এই সূক্ষ্ম চিত্রশিল্প তৈরি করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে জি সম্মেলনে নরেন্দ্র মোদী উপহার দিলেন ‘মাতা নি পচেড়ি’! এই বিশেষ শিল্প কাজও তৈরি হয় গুজরাতে। এটি মন্দিরে দেবীর প্রতি অর্পণ করা হয়।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে পাটান পাটোলা স্কার্ফ দেওয়া হয়েছে। উত্তর গুজরাটের পাটান এলাকায় সালভি পরিবার এই স্কার্ফ তৈরি করেন। এই স্কার্ফের দুটি দিকের সমান। ফলে উল্টো-সোজা ধরা যায় না।  

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজকে ‘পিথোরা’ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটের ছোট উদয়পুরের রাথওয়ার কারিগররা এই পিথোরা তৈরি করেন। মূলত অস্ট্রোলিয়ার এক সম্প্রদায়ও এমন কারুশিল্প করে। যার সঙ্গে সাযুজ্য রয়েছে পিথোরা শিল্পকাজের।

গুজরাতের কচ্ছে তৈরি হওয়া ‘আগাতে বউল’, এক বিশেষ ধরনের পাথরের বাটি বিশেষ উপহার হিসাবে তুলে দেওয়া হয়েছে একাধিক রাষ্ট্রনায়ককে। এই উপহার দেওয়া হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁকে। একই উপহার মোদী দিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিংলুংকে। জার্মানির চ্যান্সেলার ওলাফ স্কোলজকেও এই উপহার দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোকে মোদী উপহার হিসাবে দিয়েছেন গুজরাটের সুরাটের রুপোর বিশেষ একটি বাসন ও হিমাচল প্রদেশের কিন্নরের শাল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pms gifts for g20 leaders who got what