বড় খবর

সোপিয়ান এনকাউন্টারের তথ্য লোপাটের অভিযোগ সেনা ক্যাপ্টেনের বিরুদ্ধে

দু’জন বেসামরিক-সহ তিনজন নিহত যুবকের উপর অস্ত্র চালানো সম্পর্কে কোনও তথ্য সরবরাহ করেননি এবং প্রমাণাদি নষ্ট করার চেষ্টাও করেছিলেন

একটি পুলিশ চার্জশিটে বলা হয়েছে, গত জুলাইয়ে কাশ্মীরের সোপিয়ান জেলায় লড়াইয়ে জড়িত সেনা ক্যাপ্টেন এবং আরও দু’জন বেসামরিক-সহ তিনজন নিহত যুবকের উপর অস্ত্র চালানো সম্পর্কে কোনও তথ্য সরবরাহ করেননি এবং প্রমাণাদি নষ্ট করার চেষ্টাও করেছিলেন বলে একটি পুলিশ অভিযোগপত্রে বলা হয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশের বিশেষ তদন্তকারী দলের (এসআইটি) দায়ের করা অভিযোগপত্রে প্রধান বিচারিক ম্যাজিস্ট্রেট বলেছিলেন, ক্যাপ্টেন ভূপেন্দ্র সিংও তার উর্ধ্বতনদের এবং পুলিশকে সোপিয়ান এনকাউন্টার চলাকালীন তদন্তের বিষয়ে ভুল তথ্য সরবরাহ করেছিলেন।

১৮ জুলাই ২০২০-এর সোপিয়ানের আমশিপুরায় সংঘর্ষের সঙ্গে সম্পর্কিত। যেখানে তিন যুবককে সন্ত্রাসবাদী হিসাবে হত্যা করা হয়েছিল। পরে সোশ্যাল মিডিয়ায় তিন যুবক নির্দোষ বলে প্রতিবেদন প্রকাশের পরে সেনাবাহিনী একটি আদালত তদন্তের নির্দেশ দেয়।

মৃতদের পরিবারের তরফে দাবি করা হয় নিহতরা রাজৌরির বাসিন্দা ও পেশায় শ্রমিক। ভুয়ো এনকাউন্টারের অভিযোগ আনা হয় সেনার বিরুদ্ধে। প্রাথমিক তদন্তের পর ভরতীয় সেনা জানিয়েছে অভিযুক্তরা জওয়ানরা বিশেষ ক্ষমতা আফস্পা লংঘন করেছে। অভিযুক্তদের ‘জবাবদিহি’ দাবি করে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে শাস্তিমূলক পদক্ষেপ করা হবে বলে সেনাবাহিনী জানিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Police charge sheet says army captain to destroy evidence

Next Story
চার জায়গা দিয়ে দিল্লিতে ঢুকবে ট্রাক্টর ব়্যালি, কৃষকদের প্রস্তাব পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com