scorecardresearch

নৃশংস কাণ্ড! পুলিশকর্তাকে ডাম্পারে পিষে মারল খনি মাফিয়ারা, শিউরে ওঠা ঘটনা

দ্রুত ছুটে আসা ওই ডাম্পার ডিএসপির দেহের ওপর দিয়ে চলে যায় বলে অভিযোগ।

illegal_mining_1

হরিয়ানায় বেআইনি খনির বিরুদ্ধে অভিযান চালানোর সময় খুন হয়ে গেলেন এক পুলিশ আধিকারিক। তাঁর ওপর দিয়ে ডাম্পার চালিয়ে দিল দুষ্কৃতীরা। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে তাউরু সুরেন্দর সিং নামে ডিএসপি পদমর্যাদারও ওই পুলিশ আধিকারিকের। ঘটনাটি ঘটেছে হরিয়ানার নুহ এলাকায়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে মঙ্গলবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে। ডিএসপি তাউরু সুরেন্দর সিংয়ের কাছে খবর এসেছিল, ওই এলাকায় বেআইনিভাবে খনন চলছে। এর আগে এমন বেআইনি খননের অভিযোগ বারবার জমা পড়েছিল তাঁর কাছে। এবার অভিযোগ সরেজমিনে খতিয়ে দেখতে তিনি এক বন্দুকধারী রক্ষী এবং চালককে নিয়ে ঘটনাস্থলে যান।

ঘটনাস্থলের কাছাকাছি পৌঁছনোর পর একটি মালবোঝাই ডাম্পার গাড়িকে বিপরীত দিক থেকে আসতে দেখেন ওই পুলিশ আধিকারিক। পুলিশের গাড়িকে রাস্তার পাশে দাঁড় করিয়ে ডিএসপি সিং ডাম্পারটিকে থামাতে বলেন। তিনি গাড়িটির কাগজপত্র পরীক্ষা করতে চাইছিলেন। কিন্তু, ডাম্পারটি থামেনি। উলটে তার গতি বাড়িয়ে দেয় ডাম্পারের চালক।

দ্রুত ছুটে আসা ওই ডাম্পার ডিএসপির দেহের ওপর দিয়ে চলে যায় বলে অভিযোগ। প্রাণ বাঁচাতে ওই অফিসারের বন্দুকধারী রক্ষী এবং গাড়িচালক রাস্তার ধারে ঝাঁপ দেন। ঘটনার পর সুরেন্দর সিংকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন- এক ডলারের দাম হয়েছে ৮০ টাকা, কেন এরকম হচ্ছে, কোথায় এর শেষ?

এর আগেও বারবার হরিয়ানায় বেআইনি খনি মাফিয়াদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। ভূমি ও ভূমিরাজস্ব দফতরের আধিকারিকদের ওপর খনি মাফিয়ারা বারবার হামলা চালিয়েছে বলেও অভিযোগ উঠেছে। একাধিকবার ভূমিরাজস্ব দফতরের আধিকারিকদের পিষে হত্যার চেষ্টা হয়েছে বলেও অভিযোগ। তারপরও হরিয়ানার খনি মাফিয়াদের কোনওভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না-বলে অভিযোগ করেছেন সেখানকার বাসিন্দারা।

শুধু তাই নয়, এই সব খনি মাফিয়াদের সঙ্গে অস্ত্র এবং মাদক কারবারিদেরও যোগ রয়েছে বলেই অভিযোগ বাসিন্দাদের। তাঁদের অভিযোগ, উত্তরপ্রদেশ থেকে পঞ্জাব- বিভিন্ন এলাকায় অপরাধ করে আসা মাফিয়াদের এই খনি মাফিয়ারাই আশ্রয় দেয়। শুধু তাই নয়, অর্থের বিনিময়ে অন্যান্য এলাকায় গিয়ে অপরাধমূলক কাজকর্মও হরিয়ানার মাফিয়ারা করে আসে। ইতিমধ্যে পঞ্জাবের জনপ্রিয় গায়ক সিধু মুসেওয়ালার হত্যাকাণ্ডে হরিয়ানার দুষ্কৃতীদের যোগসূত্র খুঁজে পেয়েছে পঞ্জাব পুলিশ। তারপর এভাবে অভিযানে গিয়ে পুলিশ আধিকারিকের খুন হয়ে যাওয়ার ঘটনা সামনে এল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Police officer killed during raid on illegal mining in haryana