scorecardresearch

বড় খবর

জনসংখ্যা নিয়ন্ত্রণে অচিরেই দেশজুড়ে আইন? কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যে বড় ইঙ্গিত

এর আগে জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন পাস ও তা কার্যকর করতে মোদী সরকারের কাছে দাবি জানিয়েছিল নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরেও।

population control Law will be brought soon Union minister Prahlad Singh Patel
জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল।

শীঘ্রই জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনবে কেন্দ্র। জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। রায়পুরে ন্যাশানাল ইনস্টিউট অফ বায়োটেক স্ট্রেস ম্যানেজমেন্টে ‘গরিব কল্যাণ সম্মেলনে’ বক্তৃতায় কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, ‘চিন্তা করবেন না, জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন শীঘ্রই আনা হবে। যখন এতসব শক্তিশালী এবং বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে তখন বাকিগুলিও গৃহীত হবে।’

ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল সরকারকেও বৃহস্পতিবার তুলোধনা করেছেন প্রহ্লাদ সিং প্যাটেল। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, অধিকাংশ কেন্দ্রীয় প্রকল্পের ক্ষেত্রেই লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। রীতিমত উদাহরণ দিয়ে নিজের দাবির পক্ষে যুক্তি খাড়া করেছেন তিনি। মন্ত্রী বলেন, ‘জল জীবন মিশনে ছত্তিশগড় সরকার মাত্র ২৩ শতাংশ কাজ করতে পেরেছে। এই প্রকল্পের আওতায় জাতীয় পর্যায়ে ইতিমধ্যে ৫০ শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে।’ ওই রাজ্যে জলের উৎসের অভাব নেই। কিন্তু প্রকল্পের সঠিক দেখভাল হচ্ছে না বলেই লক্ষ্যপূরণ সম্ভব হচ্ছে না বলে অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর। একই ছবি প্রধানমন্ত্রী আবাস যোজনার ক্ষেত্রেও বলে দাবি তাঁর।

আরও পড়ুন- স্বামীর ছোড়া অ্যাসিডে মুখ জ্বলেছে, পুড়েছে মেয়ের শরীর, তবু জীবনযুদ্ধে অটল বাংলার তরুণী

এর আগে জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন পাস ও তা কার্যকর করতে মোদী সরকারের কাছে দাবি জানিয়েছিল নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরেও। তারপরই এ দিন জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য বিশেষ তাৎপর্যবাহী।

রায়পুরের অনুষ্ঠানে গরিব কল্যাণ সম্মেলনের সময় কেন্দ্রীয় প্রকল্পের বিভিন্ন সুবিধাভোগীদের সঙ্গে আলাপচারিতায়, প্যাটেল গত আট বছরে নরেন্দ্র মোদী সরকারের কাজের খতিয়ান তুলে ধরেন প্যাটেল। বলেন, ‘সেবা, সুশাসন এবং দরিদ্রদের কল্যাণ’ই কেন্দ্রীয় সরকারের মূল মন্ত্র।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Population control law will be brought soon union minister prahlad singh patel