scorecardresearch

বড় খবর

পথে অমিল অ্যাপ-ক্যাব, গন্তব্যে যেতে কালঘাম ছুটছে যাত্রীদের

গতমাসে ক্যাব চালকদের আন্দোলনের পরে উবার তাদের ভাড়ার ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে

পথে অমিল অ্যাপ-ক্যাব, গন্তব্যে যেতে কালঘাম ছুটছে যাত্রীদের
অ্যাপ ক্যাবে ভাড়ার অঙ্ক বেড়েই চলেছে, ভোগান্তি বাড়ছে যাত্রীদেরও।

করোনার দুবছর পড়ে কাজে ফিরেছেন বেঙ্গালুরু আইটি সেক্টরের কর্মীরা। তারা তাদের অফিস যাতায়াতের পথে লক্ষ্য করছেন আগের তুলনায় রাস্তায় অনেক কম সংখ্যায় ক্যাব ভাড়া খাটছে। শুধু বেঙ্গালুরু নয়। একাধিক মেট্রো শহরেই এই ছবি ধরা পড়েছে। এ বিষয় নিয়ে  ওলা এবং উবার চালক সমিতির সভাপতি তানভীর পাশা বলেন, প্রাক কোভিড কালে যেখানে শহরের রাস্তায় প্রায় ১ লক্ষ ক্যাব চলাচল করত সেখানে আজ সেই সংখ্যা ৩০ হাজারে এসে দাঁড়িয়েছে। কারণ হিসাবে তিনি বলেন, একে তো জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, এর সঙ্গে রয়েছে মেট্রো শহরে থাকার খরচ। সঙ্গে গাড়ির রক্ষণাবেক্ষন, ইএমআই। সব মিলিয়ে মোটেও ভাল অবস্থা নয় শহরের ক্যাব চালকদের।

তথ্য প্রযুক্তি সংস্থায় কাজ করেন, সরিতা প্রকাশ। প্রায় ৩০ কিলোমিটার যাতায়াত করতে হয় তাকে। তিনি বলেন, আগে যেমন ক্যাব বুক করলে প্রায় সঙ্গে সঙ্গে ক্যাব পেয়ে যেতাম এখন অনেকক্ষণ দাঁড়িয়েও সেভাবে ক্যাবের দেখা মিলছে না। যাতায়াতের সমস্যায় পড়তে হচ্ছে মানুষকে।

আরও পড়ুন: মেধাবী-মিশুকে সুতপাকে এই ভাবে খুন করতে পারল প্রেমিক! বিশ্বাসই হচ্ছে না পরিজন-প্রতিবেশীদের

পাশা অভিযোগ করেন, এর আরেকটি কারণ হল পেট্রোল, ডিজেলের দাম বাড়লেও ক্যাব সংস্থাগুলি ড্রাইভারদের কাছ থেকে উচ্চ কমিশন আদায় করে। ফলে ক্যাব চালকরা এই পেশা ছাড়তে বাধ্য হচ্ছেন। তিনি বলেন সারাদিন গাড়ি চালিয়ে আয়ের সবটাই যদি ক্যাব সংস্থাকেই দিয়ে দিতে হয় তাহলে কেন কোন ড্রাইভার ক্যাব চালাবেন! যদিও এব্যাপারে মুখে কুলুপ এঁটেছে ওলা-উবার। এর পাশাপশি অনেক চালক তাদের ঋণ পরিশোধ করতে না পারার কারণে অনেক ক্যাব বাজেয়াপ্ত করাও হয়েছে। 

এদিকে গতমাসে ক্যাব চালকদের আন্দোলনের পরে উবার তাদের ভাড়ার ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তবে এখনই ভাড়া বাড়াতে রাজি নয় ওলা। ১০ শতাংশ ভাড়া বাড়ালেই যে সমস্যা মিটবে এমন টা মনে করছেন না ক্যাব চালকরা। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Post covid heres why there are fewer cabs on bengaluru roads