scorecardresearch

সামরিক মহড়ার নামে তাইওয়ানে তাণ্ডব, আকাশে চিনের যুদ্ধবিমান, জলসীমায় রণতরী

চিন আগেই জানিয়েছিল, পেলোসির তাইওয়ান সফরের ফল ভালো হবে না।

সামরিক মহড়ার নামে তাইওয়ানে তাণ্ডব, আকাশে চিনের যুদ্ধবিমান, জলসীমায় রণতরী

ন্যান্সি পেলোসির সফরের পর থেকেই তাইওয়ানজুড়ে তীব্র উত্তেজনা। কারণ, তাইওয়ান প্রণালীতে জোর করে প্রবেশ করে সেখানে ইচ্ছেমতো সামরিক মহড়া চালাচ্ছে চিন। যখন তখন তাইওয়ানের আকাশ দিয়ে উড়ে যাচ্ছে চিনের যুদ্ধবিমান। অথবা, সোঁ সোঁ শব্দে ছুটে যাচ্ছে চিনের ক্ষেপণাস্ত্র। বুধবার এই প্রসঙ্গে চিন জানিয়েছে, তাইওয়ান প্রণালীতে তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নির্ভুলভাবে সফল হয়েছে। আর, এতে তারা খুশি।

পালটা তাইওয়ান প্রশাসন জানিয়েছে, চিনের সামরিক মহড়া রাষ্ট্রসঙ্ঘের নিয়ম-নীতি লঙ্ঘন করেছে। ইচ্ছেমতো তাইওয়ানের আকাশ এবং সমুদ্র উপকূলের অঞ্চল দখল করেছে চিনের সেনা। সেখানেই তারা সামরিক মহড়ার নামে যথেচ্ছাচার চালাচ্ছে। চিন আগেই জানিয়েছিল, পেলোসির তাইওয়ান সফরের ফল ভালো হবে না। তার জেরেই চিন সেখানে সামরিক মহড়া চালিয়েছে।

এনিয়ে অবশ্য চিনকে জিজ্ঞাসাবাদ করা হলে তারা জবাব দিয়েছে, এটা স্রেফ সামরিক মহড়া। কোনও হামলা নয়। কিন্তু, বাস্তবে তাইওয়ানকে চারদিক থেকে ঘিরে ধরে ক্ষেপণাস্ত্র বর্ষণ করে চলেছে চিনের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ। যেন কোনও যুদ্ধ চলছে।

চিনের যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালী অতিক্রম করে সেখানে ঢুকে পড়েছে এবং মোতায়েন রয়েছে। তাইওয়ানের আকাশ সীমায় যখন তখন উড়ছে চিনের যুদ্ধবিমান। আর তা এসে নামছে তাইওয়ানের জলসীমার মধ্যে দাঁড়িয়ে থাকা চিনের যুদ্ধজাহাজে। বেজিং যে স্বশাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে এটা যেন সামরিক বাহিনীর মহড়ার মাধ্যমে প্রমাণ করে দিতে চাইছে চিন।

আরও পড়ুন- কর্ণাটক সফরের মধ্যেই মঠে গিয়ে নিলেন দীক্ষা, লিঙ্গায়েত হয়ে গেলেন রাহুল

এর আগে চিন বারবার মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টটিভের স্পিকার ন্যান্সি পেলোসিকে তাইওয়ান সফর করতে বারণ করেছিল। কিন্তু, পেলোসি সেই কথা শোনেননি। তাইওয়ানের গণতন্ত্রের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র আশাবাদী। তাইওয়ান সফরকালে সেখানকার মাটিতে দাঁড়িয়ে পেলোসি এমনটাই জানিয়েছেন।

এতে চিনের ক্ষোভ বেড়েছে বই কমেনি। ক্ষুব্ধ চিন পালটা জানিয়েছে, তাইওয়ান তাদেরই অংশ। সূত্রের খবর, তাইওয়ানের ছয়টি এলাকায় সামরিক মহড়া চালাচ্ছে চিন। ইচ্ছেমতো আকাশে গুলি ছুড়ছে। ক্ষেপণাস্ত্র বর্ষণ করছে। যাতে রীতিমতো উদ্বিগ্ন তাইওয়ানের বাসিন্দারা। তারা রাষ্ট্রসঙ্ঘের নিয়ম লঙ্ঘন করায় চিনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অভিযোগ জানিয়েছে। পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের কাছেও অভিযোগ জানিয়েছে।

তাতে অবশ্য হেলদোল নেই চিনের। তারা পালটা জানিয়েছে যে সামরিক মহড়া এভাবেই চলবে। আর এই মহড়া শেষ হবে রবিবার। শুধু এই সামরিক শক্তি প্রদর্শনই নয়। তাইওয়ান প্রশাসন জানিয়েছে, পেলোসির সফরের পর থেকেই তাদের সমস্ত সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার অ্যাটাক হয়েছে। যেখানে কমপিউটার খুললেই শোনা যাচ্ছে, ‘যুদ্ধবাজ পেলোসি। তাইওয়ান ছেড়ে বেরিয়ে যাও।’ এখনও পর্যন্ত সেই সাইবার হামলা চলছে। রেল স্টেশন থেকে প্রতিরক্ষা দফতরের অফিস, কোথাও কমপিউটারগুলো ঠিক করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তাইওয়ানের তথ্যপ্রযুক্তিমন্ত্রী অড্রে ট‍্যাং।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Post pelosi visit china taiwan tensions updates