scorecardresearch

বড় খবর

কয়লার জোগান দিতে দেশজুড়ে ট্রেন বাতিল, ভোগান্তি বাড়বে এই রাজ্যগুলির যাত্রীদের

তীব্র গরমে দেশজুড়ে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ সীমায় পৌঁছেছে। গোদের উপর বিষফোঁড়ার মতো দেশের বিদ্যুত্‍‍কেন্দ্রগুলিতেও কয়লার ভাঁড়ারে টান পড়েছে।

Power shortage, Indian Railways cancels 753 trips to prioritise coal delivery
IRCTC এর মাধ্যমে ট্রেনের টিকিট বুক করার জন্য ফোন নম্বর, ইমেল আইডি কীভাবে যাচাই করবেন

তীব্র গরমে দেশজুড়ে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ সীমায় পৌঁছেছে। গোদের উপর বিষফোঁড়ার মতো দেশের বিদ্যুত্‍‍কেন্দ্রগুলিতেও কয়লার ভাঁড়ারে টান পড়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে তাই দেশের কোনায়-কোনায় থাকা বিদ্যুৎকেন্দ্রগুলিতে কয়লা পৌঁছে দিতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে ভারতীয় রেল। আর এই কাজের জেরে কোপ পড়ছে স্বাভাবিক রেল পরিষেবায়। সারা দেশে রেলে কয়লা পরিবহণকে অগ্রাধিকার দিতে গিয়ে ৪২টি ট্রেনের ৭৫৩টি ট্রিপ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক।

দক্ষিণ পূর্ব মধ্য রেলওয়ের মোট ৭১৩টি ট্রিপ আগামী ২৫ মে পর্যন্ত বাতিল করা হয়েছে। উত্তর রেলওয়ের ৪০টি ট্রিপ আগামী ৮ মে পর্যন্ত বাতিল করা হয়েছে। একগুচ্ছ এই ট্রেন বাতিলের জেরে প্রাথমিকভাবে ছত্তীসগড়, ওড়িশা, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ড সহ গুরুত্বপূর্ণ কয়লা-উৎপাদনকারী রাজ্যগুলির যাত্রীরা সমস্যায় পড়বেন। জানা গিয়েছে, ভারতের ১৭৩টি কয়লা-চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের মধ্যে অন্তত ১০৮টি কেন্দ্রে বর্তমানে কয়লার মজুত অত্যন্ত কম।

মহারাষ্ট্র, পঞ্জাব, ঝাড়খণ্ড, বিহার, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং অন্ধ্র প্রদেশ-সহ বেশ কয়েকটি রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে ইতিমধ্যেই পর্যাপ্ত কয়লা না থাকার কারণে বিদ্যুৎ বিভ্রাটের পরিস্থিতি তৈরি হয়েছে। চলতি এপ্রিলে সারা দেশে বিদ্যুতের চাহিদা রেকর্ড জায়গায় গিয়ে পৌঁছেছে।

তারই জেরে রাজ্যে-রাজ্যে বিদ্যুৎ ঘাটতিও দেখা দিয়েছে। ২৮ এপ্রিল দেশে ১৯২.১ মিলিয়ন ইউনিট বিদ্যুতের ঘাটতি ছিল। কারণ, সেদিন দেশের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ২০৪.৬ গিগাওয়াটের সর্বকালের রেকর্ড ছুঁয়েছিল। গত বৃহস্পতিবারের তথ্য বলছে, দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে স্বাভাবিক নিয়মে ২৪ দিনের বদলে এখন গড়ে আট দিনেরও কম কয়লা মজুত ছিল।

আরও পড়ুন- অসমে জামিন জিগনেশের, ‘মিথ্যা মামলায় গ্রেফতার’, পুলিশকে তুলোধনা আদালতের

রাজ্যে-রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি। রেকর্ড জায়াগায় পৌঁছেছে বিদ্যুতের চাহিদাও। তারই জেরে ঘাটতি দেখা দিয়েছে বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে। যদিও কয়লা মন্ত্রকের দাবি, বিদ্যুত কেন্দ্রগুলিতে চাহিদা মেটাতে পর্যাপ্ত কয়লা রয়েছে। উল্লেখ্য, ভারত বিদ্যুতের প্রয়োজনীয়তার প্রায় ৭৫ শতাংশের জন্য কয়লার উপর নির্ভর করে।

রেলওয়ে এই কয়লার প্রাথমিক পরিবহণকারী। রেল মন্ত্রকের মতে, দক্ষিণ পূর্ব মধ্য রেলওয়ে জোনেই কয়লা উৎপাদনকারী এলাকাগুলি রয়েছে। ওই রুটগুলিতে ৩৪টি ট্রেন বাতিল করা হয়েছে। উত্তর রেলওয়ের আওতায়ও অনেকগুলি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। ওই কেন্দ্রগুলিতে কয়লা সরবরাহের জন্য আটটি ট্রেন বাতিল করা হয়েছে।

কয়লার ঘাটতি মেটাতে ও দেশের বিদ্যুৎকেন্দ্রগুলিতে দ্রুত কয়লা পৌঁছে দিতেই সচেষ্ট রেলমন্ত্রক। সেই কারমেই বাধ্য হয়েই অন্য ট্রেন বাতিল করতে হচ্ছে বলে জানিয়েছে রেল। তবে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Power shortage indian railways cancels 753 trips to prioritise coal delivery