বড় খবর

ভারতরত্ন হচ্ছেন প্রণব, ভূপেন

ভারতরত্ন খেতাব পেলেন প্রণব মুখোপাধ্যায়, ভূপেন হাজারিকা, নানাজি দেশমুখ। শুক্রবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের তরফে একথা জানানো হয় রাষ্ট্রপতি ভবনের জারি করা এক বিজ্ঞপ্তিতে।

এবছর দেশের সর্বোচ্চ নাগরিক সন্মান ভারতরত্ন উপাধি পাচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রয়াত কিংবদন্তী সংগীতশিল্পী তথা সুরকার ভূপেন হাজারিকা, ও প্রয়াত জন সংঘের নেতা নানাজি দেশমুখ। শুক্রবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের তরফে একথা জানানো হয় রাষ্ট্রপতি ভবনের জারি করা এক বিজ্ঞপ্তিতে।


ভারতের রাষ্ট্রপতি হিসেবে ২০১২-১৭ পর্যন্ত কার্যভার সামলেছেন প্রণববাবু। তাঁর ভারতরত্ন উপাধি নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্ষীয়ান এই কংগ্রেস নেতা একাধিক মন্ত্রিত্বের ভারও সামলেছেন। মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন প্রণববাবু অর্থমন্ত্রী ছিলেন ২০০৯-১২ পর্যন্ত। রাজনীতির ময়দানে প্রবেশ ১৯৬৯ সালে, যার পর থেকে ইন্দিরা গান্ধী তথা গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত ছিলেন তিনি। গত বছর রাষ্ট্রীয় স্বয়মসেবক সংঘের (আরএসএস) আমন্ত্রণে তাদের সভায় উপস্থিত হয়ে কিঞ্চিৎ বিতর্কের সৃষ্টি করেন প্রণববাবু।

নানাজি দেশমুখ জনতা পার্টির প্রতিষ্ঠাতা সদস্য এবং ভারতীয় জনতা পার্টির প্রাচীনতম সদস্যদের একজন। সামাজিক কর্মী হিসেবে পরিচিত দেশমুখ উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশের ৫০০ টি গ্রামে বিভিন্ন সামাজিক প্রকল্পে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ৯৩ বছর বয়সে তাঁর মৃত্যু হয় ২৭ ফেব্রুয়ারি, ২০১০ সালে।

ভূপেন হাজারিকার মৃত্যু হয় ২০১১ সালে, কিন্তু ততদিনে তাঁর নামের সঙ্গে পরিচিত হয়ে গিয়েছেন আপামর বাঙালি, যদিও আদতে আসামের বাসিন্দা তিনি। তাঁর কাজের স্বীকৃতি এর আগেও বহুবার পেয়েছেন হাজারিকা, যেমন ১৯৭৫ সালে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় পুরস্কার, পদ্মশ্রী (১৯৯৭), পদ্মভূষণ (২০০১), ও মরণোত্তর পদ্ম বিভূষণ (২০১২)।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pranab mukherjee bhupen hazarika bharat ratna

Next Story
‘‘ব্যালট নয়, ইভিএমেই ভোট হবে’’evm, ইভিএম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com