প্রণবের অবস্থার অবনতি, এবার ফুসফুসে সংক্রমণ

সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে বুধবার বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

ফুসফুসে সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে বুধবার বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে। মাথায় রক্ত জমাট বাঁধায় গত ১০ অগাস্ট ৮৪ বছর বয়সী প্রাক্তন রাষ্ট্রপতি হাসপাতালে ভর্তি হন। তাঁর অস্ত্রোপচার হয়। সেই দিন থেকেই ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন প্রণবাবু।

এই অস্ত্রোপচারের আগে ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত প্রণব মুখোপাধ্যায়ের করোনা পরীক্ষা রিপোর্ট পজিটিভ আসে। তাঁর টুইট থেকে সেই খবর জানানো হয়।

গত ২৪ অগাস্ট প্রণব-পুত্র তথা জঙ্গিপুরের প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায় জানিয়েছিলেন যে, চিকিৎসায় অল্প হলেও সাড়া দিচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি। গত রবিবার তিনি টুইটে লেখেন, ‘ আমি বাবাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। ভগবানের আশীর্বাদে এবং আপনাদের সকলের শুভেচ্ছায় গত কয়েক দিনের তুলনায় তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁর ক্লিনিক্যাল প্যারামিটারগুলি স্থিতিশীল রয়েছে। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি আমাদের মধ্যে দ্রুত ফিরে আসবেন।’

তার আগে প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুর গুজব উড়িয়ে অভিজিৎ টুইটে লিখেছিলেন, ‘সোশ্যাল মিডিয়ায় স্বনামধন্য সাংবাদিকরা যেভাবে ভুয়ো খবর ছড়াচ্ছেন, তাতে ভারত এখন ভুয়ো খবরের কারখানা হয়ে গিয়েছে।’ অন্য একটি টুইটে অভিজিৎ লিখেছেন, ‘আমার বাবা সবসময়ই একজন যোদ্ধা! খুব ধীরে সাড়া দিচ্ছেন চিকিৎসায়।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pranab mukherjee health condition lung infection updates

Next Story
সুশান্তকাণ্ডে সিবিআই তদন্ত, সুপ্রিম নির্দেশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com